• বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ

কাঁচা কাঁঠাল রান্না

শুঁটকি-চিংড়ি-কাঁঠাল বিচির ভুনা

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ২০ জুন ২০২০  

উপকরণ:

বাঁশপাতা মাছের শুঁটকি ৮-৯টি, কচুর লতি ১ কেজি, চিংড়ি মাছ ১ কাপ, তেল আধা কাপ, কাঁঠালের বিচি ১ কাপ, কাঁচা মরিচ ৬টি, ধনেপাতাকুচি একমুঠো, রসুনবাটা ৩ চা-চামচ, পেঁয়াজবাটা ৩ চা-চামচ, পেঁয়াজকুচি আধা কাপ, রসুন ৯ কোয়া, মরিচগুঁড়া ১ চা-চামচ, হলুদগুঁড়া আধা চা-চামচ, ধনেগুঁড়া ১ চা-চামচ, টমেটোকুচি ১টি, লবণ স্বাদমতো ও পানি পরিমাণমতো।

প্রণালি:

কচুর লতির আঁশ ছাড়িয়ে ধুয়ে এক আঙুল লম্বা করে কেটে লবণ মেখে রাখুন। ২০ মিনিট পর ধুয়ে পানি ঝরিয়ে নিন। চুলায় ডুবো পানিতে আরেকটু লবণ দিয়ে কয়েকবার ফুটে উঠলে লতি দিয়ে ঢেকে দিন। দু–তিনবার ফুটে ওঠার পর পানি ঝরিয়ে নিন।

কাঁঠালের বিচির খোসা ছাড়িয়ে পানিতে ৫-৬ ঘণ্টা রেখে পাটায় ঘষে লাল খোসাটা উঠিয়ে ফেলুন। ধুয়ে লবণ দিয়ে বিচি সেদ্ধ করে টুকরা করে নিন। চিংড়ি মাছে সামান্য লবণ মেখে রাখুন।

শুঁটকি মাছ পরিষ্কার করে ধুয়ে পানিতে ভিজিয়ে রাখুন। কড়াইতে দুই কাপ পানি ফুটিয়ে শুঁটকি ছাড়ুন। ফুটে উঠলে কাঁটা থেকে মাছ আলাদা হয়ে গেলে কাঁটা তুলে ফেলে দিন।

অন্য একটি পাত্রে তেল গরম করে চিংড়ি মাছগুলো ভেজে উঠিয়ে রাখুন। একই তেলে পেঁয়াজকুচি সোনালি করে ভেজে তাতে সব গুঁড়া ও বাটা মসলা দিয়ে ভালো করে কষান। এবার শুঁটকি-পানির মিশ্রণ দিয়ে কষান। তারপর কাঁঠালের বিচি, চিংড়ি মাছ দিন। এবার লতি দিয়ে আরও কিছুক্ষণ কষিয়ে স্বাদমতো লবণ, রসুনকুচি দিয়ে ঢেকে রান্না করুন।

ভুনা হয়ে গেলে তেল ছাড়লে ধনেপাতাকুচি ও কাঁচা মরিচ দিয়ে ঢেকে অল্প আঁচে ২ মিনিট রেখে চুলা বন্ধ করে দিন।