• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ

শিশু নিয়মিত বিছানা ভেজাচ্ছে? সমাধান মিলবে ঘরোয়া উপায়ে

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ১৬ জানুয়ারি ২০২০  

শিশুদের বিছানা ভিজিয়ে ফেলা খুব সাধারণ বিষয়। তবে সেটি একটি নির্দিষ্ট বয়স পর্যন্ত হলে ঠিক আছে। পাঁচ বছর বয়স হলে শিশুদের মূত্রাশয়ের উপর ভালো নিয়ন্ত্রণ চলে আসে। 

তবে কিছু কিছু শিশু থাকে যারা রাতে ঘুমের ভেতর বুঝতে পারে না। বিছানা ভিজিয়ে ফেলায় তারা নিজেরাও বিব্রতবোধ করতে পারে। একটি গবেষণায় বলা হয়, পাঁচ থেকে দশ বছর বয়সী প্রায় ১৪ শতাংশ শিশুই রাতে বিছানা ভিজিয়ে ফেলে। 

চিকিৎসকদের মতে, ১৮ মাস বয়সের পর অধিকাংশ শিশুর মূত্রাশয়ের নিয়ন্ত্রণ হতে থাকে। তবে স্বাভাবিকের থেকে বেশি পরিমাণ হলে বা বয়স বাড়ার সঙ্গে সঙ্গে না কমলে তা অসুস্থতার লক্ষণ। সেক্ষেত্রে চিকিৎসকের শরণাপন্ন হন। তবে ঘরোয়া কিছু উপায়ে এ থেকে পরিত্রাণ পেতে পারেন। জেনে নিন সহজ উপায়গুলো-   

আপনার শিশুর সঙ্গে কথা বলুন
সময় নিয়ে বসে সন্তানের সঙ্গে কথা বলুন। সে কিছুতে ভয় পাচ্ছে বা অন্য কোনো সমস্যা আছে কিনা! যার কারণে সে রাতে ঘুমের মধ্যে বিছানা ভিজিয়ে ফেলছে। তাকে বিব্রত করবেন না। 

শিশুকে দোষারোপ করবেন না
বারবার পোশাক এবং বিছানা বদলাতে বিরক্ত হয়ে যান? কিন্তু বিরক্ত হয়ে গিয়ে আপনার সন্তানকে চাপ বা দোষারোপ করবেন না। এতে সে আরো বেশি বিব্রত হতে পারে। বকা দেয়ার বদলে তাকে বুঝিয়ে বলুন। 

পুরস্কার দিন 
বিছানা ভেজাতে নিষেধ করার পর যদি সে তা মানে তবে তাকে পুরস্কার দিন। এতে করে তার মনে সাহস বাড়বে। রাতে যদি সে আলসেমী করে বা ইচ্ছা করে এমনটা করে থাকে, তবে উপহারের লোভে তা আর করবে না।

টয়লেট করার সময়সূচি করুন
আপনার সন্তানের জন্য মূত্র ত্যাগ বিরতি নির্ধারণ করে দিন। রাতে ঘুমাতে যাওয়ার আগে একবার টয়লেটে যাওয়ার অভ্যাস করান। এতে করে অনেকটাই সমস্যা সমাধান হয়ে যাবে। 

রাতে তরল খাবার কম দিন
সন্তানকে রাতের খাবারে তরল খাবার কম দিন। এতে করে ঘুমের ভেতর বিছানা ভেজানোর সম্ভাবনা কমে যাবে। শিশুর ঘুমানোর অন্তত ঘণ্টা খানিক আগে খাবার খাওয়ান। 

কখন ডাক্তারের কাছে যাবেন? 

শিশুর বয়স সাত থেকে আট বছরের বেশি হলেও যদি ঘরোয়া এসব উপায় ব্যর্থ হয় তবে ডাক্তারের পরামর্শ নিন। কারণ এটি নানা রোগের লক্ষণও হতে পারে।