• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

মাদারীপুর দর্পন

শিবচরে বাজারে ছদ্মবেশে অভিযান, দাম বেশি রাখায় তিন দোকান জরিমানা

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ২৬ এপ্রিল ২০২০  

শিবচর  প্রতিনিধি: মাদারীপুর জেলার শিবচর উপজেলার বিভিন্ন বাজারে রমজানের শুরু থেকেই কাঁচাবাজার অস্থিতিশীল হয়ে উঠেছে এমন খবরে রবিবার(২৬ এপ্রিল) সকালে উপজেলার পৌর বাজারের কাঁচাবাজারে ক্রেতাসেজে অভিযান চালান থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কালাম আজাদ। এসময় আদাসহ অন্যান্য সবজি ও চালের দাম অতিরিক্ত রাখায় তিন দোকানীকে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

জানা গেছে, রমজানের শুরু থেকেই শিবচরের হাট বাজারে নিত্য প্রয়োজনীয় পন্যের দাম বেড়ে গেছে। বিশেষ করে কাঁচামালের দাম অনেকটাই আকাশ ছোঁয়া। আদা, পিঁয়াজ, রসুনসহ সকল প্রকার সবজির দামও বেড়েছে। এমন অভিযোগের ভিত্তিতে এবং নিয়মিত অভিযানের অংশ হিসেবে কাঁচাবাজারে অভিযান চালায় শিবচর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কালাম আজাদ এবং সহকারী কমিশনার (ভূমি) রকিবুল ইসলাম। এসময় তিনি ক্রেতার ছদ্মবেশে কাঁচামালের দোকান থেকে আদা, রসুনসহ সবজির দাম যাচাই করেন এবং ক্রয় করেন। পরে স্বাভাবিক দামের চেয়ে অতিরিক্ত দামে পন্য বিক্রি করায় তিন দোকানকে অর্থদন্ড দেন ভ্রাম্যমান আদালতের ম্যাজিস্ট্রেট সহকারী কমিশনার (ভূমি) রকিবুল ইসলাম। সবজি বিক্রেতা দুই দোকানীকে ৫ হাজার করে ১০ হাজার টাকা এবং চালের দোকানিকে ১০ হাজার টাকাসহ মোট ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট সহকারী কমিশনার (ভূমি) রকিবুল ইসলাম জানান,‌ বাজার নিয়ন্ত্রণের অংশ হিসেবে শিবচর পৌর কাঁচাবাজারে ছদ্মবেশে অভিযানটি  চালানো হয়। এবং অতিরিক্ত দামে পন্য বিক্রির বিষয়টি হাতেনাতে ধরা পরে। বিশেষ করে আদাসহ কাঁচা পন্যের দাম নিচ্ছিল অতিরিক্ত বেশি। পরে তিন দোকানিকে ২০ হাজার টাকা জরিমানা করি।'

শিবচর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কালাম আজাদ বলেন,'কাঁচাবাজারে সবজি এবং চালের দাম বেশি রাখায় তিন দোকানিকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়। ক্রেতা সেজে বাজার করতে গিয়ে দোকানিদের হাতেনাতে ধরা হয়।'

তিনি আরো বলেন, 'অনেক সময় পুলিশি অভিযানকালে দোকানিরা সঠিক দামেই বিক্রি করতে থাকে। পরে দেখা যায় আবার দাম বেশি নিচ্ছে। একারনে ছদ্মবেশে অভিযান চালাই। ক্রেতা সেজে পন্য কিনতে গেলে আদা, রসুন এবং চালের দাম বেশিতে বিক্রি করতে দেখে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে তিন দোকানিকে সাজা দেয়া হয়।