• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

মাদারীপুর দর্পন

রাসূল (সাঃ) এর জানাজা ও দাফন বিলম্বিত হয়েছে যে করেণে

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ৯ এপ্রিল ২০২০  

 

নবী-রাসূলরা যেহেতু মানুষ ছিলেন, সেহেতু তাঁদের মৃত্যু হওয়া স্বাভাবিক। মহান রাব্বুল আলামিন আল্লাহ তায়ালা পবিত্র কোরআনে ইরশাদ করেন,
وَمَا مُحَمَّدٌ إِلاَّ رَسُولٌ قَدْ خَلَتْ مِن قَبْلِهِ الرُّسُلُ أَفَإِن مَّاتَ أَوْ قُتِلَ انقَلَبْتُمْ عَلَى أَعْقَابِكُمْ وَمَن يَنقَلِبْ عَلَىَ عَقِبَيْهِ فَلَن يَضُرَّ اللّهَ شَيْئًا وَسَيَجْزِي اللّهُ الشَّاكِرِينَ
‘আর মুহাম্মাদ একজন রাসূল মাত্র। তাঁর আগেও বহু রাসূল অতিবাহিত হয়ে গেছেন। তাহলে কি তিনি যদি মৃত্যুবরণ করেন বা শহিদ হন, তবে কি তোমরা পশ্চাদপসরণ করবে? বস্তুত কেউ যদি পশ্চাদপসরণ করে, তবে তাতে আল্লাহর কিছুই ক্ষতি হবে না। আর যারা কৃতজ্ঞ, আল্লাহ তায়ালা তাদের সওয়াব দান করবেন।’ (আলে ইমরান : ১৪৪)।

রাসূলুল্লাহ (সাঃ) বলেন, ‘তোমাদের মৃতদের দাফন দ্রুত সম্পন্ন করো, বিলম্ব কোরো না।’ (বুখারী, হাদিস ১৩১৫) তার পরও মহানবী (সাঃ)  এর জানাজা ও দাফন বিলম্বিত হয়েছে। এর কারণ প্রধানত তিনটি।

(১) তাঁর (সাঃ)  ওফাতের ব্যাপারে ঐকমত্যে পৌঁছতে বিলম্বিত হওয়া : মহানবী (সাঃ) এর ওফাতের খবর শুনে হজরত ওমর (রাঃ) জ্ঞানহারা হয়ে যান, তিনি দাঁড়িয়ে বলতে থাকেন, কিছু কিছু মুনাফিক মনে করে যে রাসূল (সাঃ) ইন্তেকাল করেছেন, আসলে তিনি ইন্তেকাল করেননি। তিনি হজরত মুসা (আঃ) এর মতো সেই প্রভুর কাছে গেছেন, আবার ফিরে আসবেন। আল্লাহর শপথ—‘যারা বলে, মুহাম্মাদ (সাঃ) ইন্তেকাল করেছেন, আমি তাদের হাত-পা কেটে ফেলব।’ হজরত আবু বকর সিদ্দিক (রাঃ) রাসূল (সাঃ) এর ওফাতের সময় নিজ বাড়িতে ছিলেন, খবর পেয়ে দ্রুত ছুটে আসেন। তিনি ওমর (রাঃ)-কে শান্ত করার জন্য বসতে বললে ওমর (রাঃ) না বসেই আরো উত্তেজিত হয়ে ওঠেন। তখন আবু বকর সিদ্দিক (রাঃ) উপস্থিত সব সাহাবির সামনে সূরা আলে ইমরানের ১৪৪ নম্বর আয়াত তিলাওয়াত করে শোনান। তখন সবাই শান্ত হয় এবং সবাই বুঝতে পারে যে আসলেই রাসূল (সাঃ) ইন্তেকাল করেছেন। হজরত ওমর (রাঃ) বলেন, ‘হজরত আবু বকর (রাঃ) এর মুখে মুহাম্মাদ (সাঃ) শুধু রাসূল মাত্র, তাঁর আগেও বহু রাসূল গত হয়ে গেছেন... শ্রবণ করার পর মাটিতে ঢলে পড়েছিলাম এবং স্পষ্ট বুঝতে পেরেছিলাম যে রাসূল সত্যি ইন্তেকাল করেছেন।’ অতঃপর সবাই ওফাতের ব্যাপারে একমত হওয়ার পর দাফনকাজ সম্পন্ন করা হয়।

(২) দাফনের স্থান নির্দিষ্ট না থাকা : মহানবী (সাঃ) -কে কোথায় দাফন করা হবে, তা সাহাবায়ে কেরামের জানা ছিল না। ফলে তাদের মধ্যে মতভেদ দেখা দেয়। কেউ কেউ বলেন, জান্নাতুল বাকিতে দাফন করা হোক, কেউ কেউ বলেন, মসজিদ-ই-নববীতে দাফন করা হোক, আবার কেউ কেউ প্রস্তাব করেন হজরত ইব্রাহিম (আঃ) এর পাশে সমাহিত করা হোক। এমতাবস্থায় হজরত আবু বকর (রাঃ) বলেন, ‘আমি রাসূল (সাঃ) -কে বলতে শুনেছি, তিনি বলেছেন, নবী যেখানেই মৃত্যুবরণ করেন সেখানেই সমাহিত হন।’ অতঃপর হজরত আয়েশা (রাঃ)-এর হুজরায় যেখানে রাসূল (সাঃ) ইন্তেকাল করেন, সেখানে সমাহিত করার ব্যাপারে একমত হন।
(৩) খলিফা নির্বাচনে ঐকমত্যে পৌঁছতে বিলম্ব : মহানবী (সাঃ)  এর স্থানে কে রাষ্ট্রের খলিফা হবেন, এ নিয়ে আনসার ও মুহাজিরদের মধ্যে মতভেদ দেখা দিয়েছিল। পরবর্তী সময় হজরত আবু বকর সিদ্দিক (রাঃ) এর ব্যাপারে সবাই ঐকমত্যে পৌঁছলে মহানবী (সাঃ)  এর দাফনের কাজ সম্পন্ন করা হয়।