• বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ

রাত পোহালেই মাদারীপুর ও শিবচর পৌরসভা নির্বাচন

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ২৭ ফেব্রুয়ারি ২০২১  

মাদারীপুর প্রতিনিধিঃ মাদারীপুর ও শিবচর পৌরসভায় নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে রোববার। নির্বাচন উপলক্ষে শনিবার কেন্দ্রে কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিনসহ (ইভিএম) ভোট গ্রহণের প্রয়োজনীয় উপকরণ পৌঁছে দেওয়া হয়েছে। নির্বাচন করে সুষ্ঠু ও নিরপেক্ষ দায়িত্ব পালনে স্ব স্ব কেন্দ্রে মোতায়েন রয়েছে নির্বাহী ম্যাজিস্ট্রেট, বিজিবি, পুলিশ ও আনসার সদস্যরা।

নির্বাচন কার্যালয়ের সূত্র জানায়, মাদারীপুর ও শিবচর পৌরসভায় প্রথমবারের মতো ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) পদ্ধতিতে ভোট নেওয়া হবে। নির্বাচন সুষ্টু ও শান্তিপূর্ণ করতে নির্বাচনী এলাকাজুঁড়ে আইনশৃঙ্খলা বাহিনী তৎপর রয়েছে। কেন্দ্রে কেন্দ্রে পৌঁছানো হয়েছে সরঞ্জামাদি। দুটি পৌর নির্বাচনে দুজন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটসহ ৯ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন। তাদের সাথ তিন প্লাটুন বিজিবি, অসংখক পুলিশ ও আনসার সদস্য দায়িত্ব পালন করবেন। এছাড়া প্রতিটি ভোট কেন্দ্রে ৯ থেকে ১০ জন করে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী দায়িত্ব পালন করবেন। তবে র‌্যাব-৮ মাদারীপুর ক্যাম্প থাকার পরেও এই পৌর নির্বাচনে র‌্যাবের কোন দল নির্বাচনের মাঠে নেই।

মাদারীপুর পৌরসভার ৯টি ভোটকেন্দ্রে ৫১ হাজার ৭৭৮ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এরমধ্যে পুরুষ ভোটার ২৪ হাজার ৭২৩ জন ও নারী ভোটারের সংখ্যা ২৬ হাজার ৭৫৫ জন। মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন চার জন। সাধারন কাউন্সিলর পদে লড়ছেন ২৭ জন ও সংরক্ষিত কাউন্সিলর পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৮ জন প্রার্থী। অন্যদিকে শিবচর পৌর নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী আওলাদ হোসেন খান বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় সেখানে সাধারন কাউন্সিলর পদে লড়ছেন ৩১ জন ও সংরক্ষিত কাউন্সিলর পদে ৭ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। নির্বাচনে নয়টি কেন্দ্রে ৪৮ বুথে ইভিএমের মাধ্যমে ১৭ হাজার ৯১৮ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এর মধ্য ৯ হাজার ১৭ জন নারী, ৮ হাজার ৯৬১ জন পুরুষ ভোটার। সকাল ৮টা থেকে বিকেলে ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে চলবে এই ভোট গ্রহণ।

জানতে চাইলে জেলা রিটানিং ও নির্বাচন কর্মকর্তা মো. মনিরুজ্জামান বলেন, ‘নির্বাচন শান্তিপূর্ণ করতে আমরা সব ধরণের আয়োজন সম্পূর্ণ করেছি। শুক্রবার রাত থেকে ম্যাজিস্ট্রেট, বিজিবি, পুলিশ ও আনসার সদস্যরা টহলে আছে। তবে র‌্যাব-৮ এর কাছে চিঠি দেওয়া হলেও তাদের কোন সদস্যকে আমরা মাঠে পাইনি।’ তিনি আরও বলেন, নির্বাচনের আগের দুই দিন আমরা কেন্দ্রে কেন্দ্রে মগ ভোটিংএর আয়োজন করেছি। এতে সাধারণ ভোটারগণ ইভিএমে ভোট সম্পর্কে সুষ্ঠু ধারণা পেয়েছে। নির্বাচনের প্রচার-প্রচারণার দিনগুলোয় কোন প্রকার অপ্রীতিকর ঘটনা ঘটেনি। আশা করছি ভোট গ্রহণের দিনও সুষ্ঠু ও নিরপেক্ষ একটি নির্বাচন আমরা উপহার দিতে পারবো।’