• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

মাদারীপুর দর্পন

যেকোন ত্যাগ স্বীকারে সশস্ত্র বাহিনীকে প্রস্তুত থাকার আহ্বান

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ১৫ ডিসেম্বর ২০১৯  

উদ্যোগ, দক্ষতা ও পেশাদারিত্বে অর্জিত মান বজায় রাখতে সশস্ত্র বাহিনীর সদস্যদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে যে কোন ত্যাগের মানসিকতা নিয়ে দেশের কল্যাণে কাজ করার আহ্বান জানান তিনি।

উন্নয়নশীল দেশের মর্যাদা ধরে রাখতে নিজ নিজ অবস্থান থেকে কাজ করার নির্দেশও দেন প্রধানমন্ত্রী। ন্যাশনাল ডিফেন্স কোর্স-২০১৯ ও আর্মড ওয়ার কোর্স ২০১৯ এ বাংলাদেশ সশস্ত্র বাহিনী, বেসামরিক প্রশাসন ও যুক্তরাজ্য, চীন, ভারত, সৌদি আরবসহ ২২টি দেশের সামরিক ৮৫ জন কর্মকর্তা অংশ নেন। আর আর্মড ফোর্সেস ওয়ারকোর্সে অংশ নেন ৩৮ কর্মকর্তা।

আজ (রোববার) কোর্সের সমাপনী অনুষ্ঠানে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মিরপুর সেনানিবাসে গ্রাজুয়েশন সিরিমনিতে উর্ত্তীর্নদের হাতে সনদ তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সফলতার সাথে কোর্স সম্পন্ন করার জন্য প্রশিক্ষণার্থীদের অভিনন্দন জানিয়ে তিনি বলেন, সামরিক সদস্যদের পাশাপাশি প্রশাসনিক ব্যক্তিদেরও অর্থনৈতিক মুক্তি, জাতীয় সমৃদ্ধি ও নিরাপত্তার ধারনা থাকতে হবে।

মুক্তিযুদ্ধ ও দেশ গঠনে ভুমিকার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবিলায় সশস্ত্র বাহিনীকে চৌকস করতে সব ধরনের পদক্ষেপ নেয়া হচ্ছে।পারস্পরিক এই অভিজ্ঞতায় বিশ্বময় যে সম্পর্ক স্থাপন করবে, তা দেশের কল্যাণে কাজে লাগবে বলে উল্লেখ করেন প্রধানমন্ত্রী। 

দেশপ্রেম ও আত্মত্যাগের মনোভাব নিয়ে দেশসেবায় নিজেদের তৈরি করার আহবান জানান শেখ হাসিনা। "জ্ঞানেই নিরাপত্তা" এ মূলমন্ত্রকে ধারণ করে দেশকে স্থিতিশীল, টেকসই উন্নয়ন ও আত্মনির্ভরশীলতার দিকে এগিয়ে নিয়ে যাওয়ার আহ্বান জানান সরকার প্রধান।

অর্পিত দায়িত্ব দক্ষতার সঙ্গে পালনে এবং যেকোন ধরনের চ্যালেঞ্জ মোকাবিলায় আরও আত্মপ্রত্যয়ী হতে সশস্ত্র বাহিনীর প্রতি আহবান জানান তিনি। পরে এনডিসি ও ডিএসসিএসসি’র পরিচলনা পর্ষদের ১৭তম যৌথসভায় অংশ নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।