• বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ

মুখরোচক দুধ চা স্বাস্থ্যের জন্য কতটা ক্ষতিকর

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ২৫ ফেব্রুয়ারি ২০২১  

সকালে ঘুম থেকে উঠে এক কাপ গরম চা না হলে অনেকের দিনই শুরু হয় না। এর পর সুযোগ পেলেই চুমুক বসান চায়ের পেয়ালাতে। সকালে, দুপুরে কিংবা বিকেল ও সন্ধ্যায় চা চলে যেকোনো আড্ডায়। রং চা নয়, অনেকেই দুধ চা বেশি পছন্দ করেন। কিন্তু কখনো ভেবে দেখেছেন কী, মুখরোচক দুধ চা স্বাস্থ্যের জন্য কতটা ক্ষতিকর?

সাধারণত সারাদিনে একজন সুস্থ ব্যক্তির ২-৪ কাপের বেশি চা খাওয়া উচিত না। কারণ মাত্রাতিরিক্ত চা পান করা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। আর সেই চায়ের সঙ্গে যদি দুধ ও চিনি যুক্ত করা হয়, তবে সেই ক্ষতির পরিমাণ আরো বৃদ্ধি পায়।

যদিও চা পানীয় হিসেবে খুবই স্বাস্থ্যকর। কারণ চাতে ক্যাফেইনের পাশাপাশি ক্যাটেচিন নামক এন্টি এক্সিডেন্ট থাকে। কিন্তু চায়ের সঙ্গে দুধ মেশানো হলে কেজিন প্রোটিন আর ক্যাটেচিন রি-অ্যাকশন করে এন্টিঅক্সিডেন্টের গুণ নষ্ট করে দেয়, সেই সঙ্গে এটি  চা-কে এসিডিক করে ফেলে। যার কারণে ইনফ্লামেশন হয়। আর চিনি যোগ করলে সেই ক্ষতির পরিমাণ আরো বেড়ে যায়।

দুধ চায়ের ক্ষতিকর দিকগুলো-

> পেট ফাঁপা বা ব্লোটিং হয়

> পুষ্টির ঘাটতি দেখা দিতে পারে

> স্ট্রেস ও দুশ্চিন্তা বাড়ায়

> অ্যাডিকশন বাড়ায়

> অনিদ্রা দেখা দেয়

> ব্রণ ওঠে

> কোষ্ঠকাঠিন্য হয়

> রক্তচাপ উঠা-নামা করে

চায়ের উপকারিতা ঠিকভাবে পেতে রং চা মধু ও আদা দিয়ে খাওয়া ভালো। এছাড়া গ্রিন টি, লেমন টি, হারবাল টি ইত্যাদি স্বাস্থ্যের জন্য উপকারী হয়।