• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

মাদারীপুর দর্পন

মাদারীপু‌রে শা‌হেদ হত্যা মামলায় দুজ‌নের মৃত্যুদণ্ড

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ২৭ জানুয়ারি ২০২১  

মাদারীপুর প্র‌তি‌নি‌ধিঃ মাদারীপু‌রের রা‌জৈ‌রে শা‌হেদ বেগ (৪০) হত্যা মামলায় দুজন পলাতক আসামিকে মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। বুধবার দুপু‌রে অ‌তি‌রিক্ত জেলা ও দায়রা জজ আদাল‌তের বিচারক লায়লাতুল ফের‌দে‌ৗস এ রায় প্রদান করেন। একই সঙ্গে সাজাপ্রাপ্ত আমামি প্রত্যেককে ৫০ হাজার টাকা আর্থিক জরিমানা করা হ‌য়।

মৃত্যুদণ্ডপ্রাপ্তরা হ‌লেন, রা‌জৈর উপ‌জেলার হরিদাসদী-ম‌হেন্দ্রদী ইউ‌নিয়‌নের ইউসুফ আলী মুন্সীর ছে‌লে সে‌লিম মুন্সী (২৮) ও একই এলাকার আবুল কালাম আজা‌দের ছে‌লে পা‌ভেল শিকদার (২৬)। এরা দুজনই দীর্ঘদিন ধরে পলাতক রয়েছেন।

মামলা ও আদালত সূ‌ত্রে জানায়, রাজৈর উপজেলার মহেন্দ্রদী এলাকার এলেমউদ্দিন বেগের ছেলে নিহত শা‌হেদ বেগ ২০১২ সা‌লের ২৯ ন‌ভেম্বর রা‌তে লি‌বিয়া যাওয়ার জন্য টাকা সংগ্রহ ক‌রে বা‌ড়ি ফিরছিলেন। এ সময় তার কাছে ৭০ হাজার টাকার ইউরো ও নগদ চল্লিশ হাজার টাকা ছিল। বাড়িতে ফেরার পথে দুর্বৃত্তরা শাহেদকে হত্যা করে লাশটি বাড়ি থেকে এক কিলোমিটার দূরে একটি খালে ফেলে রাখে। পরেদিন সকালে রা‌জৈর উপ‌জেলার বা‌টিয়ারকান্দা গ্রা‌মের খা‌লের ম‌ধ্যে নিহত শাহে‌দের লাশ পাওয়া যায়। এ ঘটনায় ২০১২ সালের ১ ডিসেম্বর নিহতের বড় ভাই রফিকুল বেগ অজ্ঞাতনামা কয়েকজনকে আসামি করে রাজৈর থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। মামলাটি তদন্ত শেষে রাজৈর থানার তৎকালীন পরিদর্শক মো. এমদাদুল হক ২০১৩ সালে ৬ জানুয়ারি সেলিম মুন্সী ও পাভেল শিকদারকে অভিযুক্ত করে আদালতে অভিযোগপত্র জমা দেন। দীর্ঘদিন আদালতের যুক্তিতর্ক শেষে বুধবার দুপুরে দুজন পলাতক আসামির মৃত্যুদণ্ড আ‌দেশ দিয়েছেন অ‌তি‌রিক্ত জেলা ও দায়রা জজ আদাল‌তের বিচারক লায়লাতুল ফের‌দে‌ৗস। একই সঙ্গে সাজপ্রাপ্ত আমামি প্রত্যেককে ৫০ হাজার টাকা আর্থিক জরিমানা করা হ‌য়। এ রায়ে সন্তোষ প্রকাশ করেছে নিহতের স্বজনেরা।

শাহেদ বেগের মা কাঞ্চন বেগম বলেন, 'আমার ছেলেডার ছবিই এহন আমার জীবন। ওগো ফাঁসি হইছে, আমি খুশি হইছি।'

সাহেদ বেগের বড় ভাই ও মামলার বাদী রফিকুল বেগ বলেন, আজকের এ রায়ে আমরা সন্তুষ্ট। কিন্তু আসামিরা দেশে নেই, তারা বিদেশ পালিয়ে গেছে। সরকারের কাছে অনুরোধ আসামিদের দেশে ফিরিয়ে এনে দ্রুত গ্রেপ্তার করে এ রায় কার্যকর করা।

মাদারীপুর জেলা দায়রা জজ আদালতের সরকারি কৌশলী (পিপি) মো. সি‌দ্দিকুর রহমান সিং ব‌লেন, দীর্ঘ‌দিন ধ‌রে মামলাটি বিচারাধীন থাকার পর আজ আদালত দুই আসামিকে  র ফা‌ঁসির আ‌দেশ সা‌থে প্রত্যেককে ৫০ হাজার টাকা জারিমানা প্রদান ক‌রে‌ছেন।

এ সম্পর্কে মাদারীপুর আদালত পুলিশের পরিদর্শক রমেশ চন্দ্র দাস বলেন, 'রায় ঘোষণা সময় আসামিরা কেউ উপস্থিত ছিল না। তাদের অনুপস্থিতিতেই বিচারক এ মৃত্যৃদণ্ডের আদেশ দেন।'