• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ

মাদারীপুরে ভার্চুয়াল কোর্টের মাধ্যমে বিচার কাজ শুরু

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ১৮ মে ২০২০  

মাদারীপুর প্রতিনিধিঃ

মাদারীপুরে রোববার প্রথম প্রযুক্তির ব্যবহার করে ভার্চুয়াল কোর্টের মাধ্যমে বিচার কাজ শুরু হয়েছে।

জেলা ও দায়রা জজ আদালতের বিচারক নিতাই চন্দ্র সাহা ভার্চুয়াল আদালতের মাধ্যমে একটি  আপিল মামলায় আসামির জামিন মঞ্জুর করেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, করোনাভাইরাসের সংক্রমণ রোধে সরকার ঘোষিত ছুটিতে শারীরিক উপস্থিতি ছাড়া তথ্য প্রযুক্তি ব্যবহার করে ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে আদালতের বিচার কার্যক্রম চালু করেছে। এর ধারাবাহিকতায় আদালতের কার্যক্রম শুরু হয়। ইমেইলের মাধ্যমে আইনজীবীরা আবেদন জমা দেন।তথ্য-প্রযুক্তির মাধ্যমে ভার্চুয়াল উপস্থিতিতে বাদী বিবাদী পক্ষের আইনজীবীরা পৃথক পৃথক স্থান থেকে শুনানিতে অংশ নেয়। শুনানি শেষে আপিল মামলার আসামির জামিন মঞ্জুরের নির্দেশ দেন বিচারক। আদালতে ভার্চুয়াল উপস্থিতিতে শুনানি নিয়ে মাদারীপুর আদালতে দেওয়া প্রথম আদেশ এটি। জামিন আবেদনটি জমা দেন জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক গোলাম কিবরিয়া। জানতে চাইলে তিনি বলেন, আদালতে পৃথক স্থানে ভার্চুয়াল উপস্থিতিতে বাদী-বিবাদীর আইনজীবীরা শুনানিতে অংশগ্রহণ করেন। এইভাবে বিচারকার্যক্রম মাদারীপুরে এই প্রথম।

মাদারীপুর জজ কোর্টের সরকারি কৌঁসুলি (পিপি) সিদ্দিকুর রহমান সিং বলেন, মাদারীপুরে এই প্রথম প্রযুক্তির ব্যবহার করে ভার্চুয়াল কোর্টের মাধ্যমে বিচার কাজ শুরু হয়েছে। প্রথম দিনে একটি যৌতুক মামলায় জেলা ও দায়রা জজ আদালতের বিচারক একজনকে জামিন প্রদান করেন। করোনা পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত ভার্চুয়াল কোর্টের মাধ্যমে বিচার কাজ চলমান থাকবে।