• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

মাদারীপুর দর্পন

মাদারীপুরে প্রশাসনের উদ্যোগে বন্ধ রয়েছে জেলার দোকানপাট

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ১৬ মে ২০২০  

মাদারীপুর প্রতিনিধিঃ
মাদারীপুরে করোনা ভাইরাসের ঝুঁকি এড়াতে দ্বিতীয় দফায় লকডাউন শুরু হয়েছে। শনিবার সকাল থেকে এই লকডাউন কার্যকর হচ্ছে। শুক্রবার দুপুরে জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে জরুরী সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়। তবে, নিত্য প্রয়োজনীয় দোকান ও ঔষুধের ফার্মেসী রয়েছে এই নিষেধাজ্ঞার বাইরে।

সরেজমিনে দেখা গেছে, সকাল থেকেই জেলার চারটি উপজেলায় সব ধরনের ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। বাণিজ্যকেন্দ্র পুরানবাজারসহ বিভিন্ন হাটবাজারে বেড়েছে প্রশাসনের নজরদারি। থানা পুলিশের পাশাপাশি পরিস্থিতি নিয়ন্ত্রনে মাঠে কাজ করছে গোয়েন্দা পুলিশ। গুরুত্বপূর্ণ সড়কে বসানো হয়েছে পুলিশের চেকপোস্ট। এছাড়া দু-একটি স্থানে কিছু ব্যবসা প্রতিষ্ঠান খুললেও পুলিশ তা বন্ধ করে দিচ্ছে। অপ্রয়োজনে রাস্তাঘাটে চলাফেরা করা মানুষদের সতর্ক করছে পুলিশের পাশাপাশি ভ্রাম্যমাণ আদালত।

গত ১৬ এপ্রিল মাদারীপুর জেলাকে লকডাউন ঘোষণা করা হয়। পরবর্তীতে সরকারের সিদ্ধান্ত অনুযায়ী শর্তসাপেক্ষে গত ১০ মে থেকে সব ধরনের ব্যবসা প্রতিষ্ঠান খোলা রাখেন ব্যবসায়ীরা। পরবর্তীতে সামাজিক দুরুত্ব না মেনে ও মাস্ক-গ্লালভ এবং জীবানুনাশক ব্যবহার ছাড়া কেনাবেচা করায় দ্বিতীয় দফায় লকডাউনের সিদ্ধান্ত নেয় প্রশাসন। পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত এই লকডাউন চলমান থাকবে বলেও জানান জেলা প্রশাসক ও জেলা করোনা প্রতিরোধ কমিটির সভাপতি মো. ওয়াহিদুল ইসলাম। 

জানতে চাইলে জেলার পুলিশ সুপার মো. মাহাবুব হাসান বলেন, ‘আমাদের পুলিশ সদস্যরা সকাল থেকে জেলার প্রতিটি বাজার ও রাস্তাঘাটে অবস্থান নিয়েছে। তারা জনসমাগোম রোধে কাজ করেছে। মার্কেটে মানুষের উপস্থিতি ছিল না। দুই একজন যারা দোকান খুলেছে তাদের সরিয়ে দেওয়া হয়েছে। জরুরী প্রয়োজন ছাড়া যানবাহন চলাচল বন্ধ রাখা হয়েছে। এছাড়া শহর ও ইউনিয়ন পর্যায়ে তিন স্তরে আমাদের পুলিশ সদস্য কাজ করছে।’