• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ

মা ইলিশ নিধন : শিবচরে ১৬ জেলের কারাদণ্ড

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ১৬ অক্টোবর ২০১৯  

 

সরকারের নিষেধাজ্ঞা অমান্য করে পদ্মা নদীর মাদারীপুরের শিবচর অংশে মা ইলিশ নিধনের অপরাধে গত ২৪ ঘণ্টায় ১৬ জেলেকে আটক করে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। এ সময় বিপুলপরিমাণ অবৈধ জাল জব্দ করে আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয়। জব্দকৃত ইলিশ মাছগুলো উপজেলার বিভিন্ন এতিমখানায় বিতরণ করেন ভ্রাম্যমাণ আদালত। এর আগে সোমবার সন্ধ্যায় একই উপজেলার বন্দরখোলায় ভ্রাম্যমাণ আদালতের অভিযানে হামলা চালালে পুলিশ ১০ রাউন্ড গুলি ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এ নিয়ে এ পর্যন্ত ৫৬ জেলেকে আটক করে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা যায়, মা ইলিশ সংরক্ষণে গত ৯ অক্টোবর থেকে ২২ দিন মা ইলিশ নিধনে সরকারের নিধেধাজ্ঞা রয়েছে। সরকারের এই নিষেধাজ্ঞা অমান্য করে পদ্মায় এক শ্রেণির অসাধু জেলেচক্র মা ইলিশ মাছ নিধনযজ্ঞ চালিয়ে যাচ্ছে। গোপন সংবাদের ভিত্তিতে শিবচর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আসাদুজ্জামান ও শিবচর থানার ওসি আবুল কালাম আজাদের নেতৃত্বে সোমবার রাত থেকে মঙ্গলবার সকাল পর্যন্ত পদ্মা নদীর শিবচর অংশের বিভিন্ন পয়েন্টে অভিযান পরিচালনা করেন ভ্রাম্যমাণ আদালত। অভিযানকালে জেলেনৌকা থেকে প্রায় ২০ হাজার মিটার অবৈধ জাল ও প্রায় ৫ মণ ইলিশ মাছ জব্দ করা হয়। এ সময় ভ্রাম্যমাণ আদালত আটককৃত জেলেদের বিভিন্ন মেয়াদে কারাদণ্ড প্রদান করেন। জব্দকৃত অবৈধ জালগুলো আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয়। পরে জব্দকৃত ইলিশ মাছগুলো উপজেলার বিভিন্ন এতিমখানায় বিতরন করেন ভ্রাম্যমাণ আদালত। 

উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আসাদুজ্জামান বলেন, মা ইলিশ সংরক্ষণে প্রতিনিয়ত পদ্মায় আমাদের অভিযান চলবে। মা ইলিশ নিধনের অপরাধে জেলেদের আটক করে বিভিন্ন মেয়াদে সাজা প্রদান করা হয়েছে। জাল পুড়িয়ে ধ্বংস করা হয়েছে। মা ইলিশ রক্ষায় আমাদের অভিযান অব্যাহত থাকবে।