• বুধবার ১৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৩ ১৪৩১

  • || ০৭ শাওয়াল ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান

মশা তাড়ানোর কার্যকরি ঘরোয়া উপায়

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ১৮ জুলাই ২০২০  

বর্ষা এলেই বাড়িতে মশার উপদ্রব বেড়ে যায়। আবহাওয়ার এই সময়ে একদিকে চলছে বৃষ্টি অন্যদিকে গরম। এর মধ্যে মশার উৎপাত, ফলে আরও বেশি অতিষ্ঠ মানুষ। আবার মশার কামড় থেকে ডেঙ্গু, ম্যালেরিয়া, চিকুনগুনিয়ারও ভয় রয়েছে। তাই মশা যাতে না কামড়ায়, এজন্য সতর্ক থাকতে হবে।

আজকাল মশা মারার স্প্রে এবং অন্য কোনও ওষুধ দিয়েও মশা দূর করা যায় না। তবে খুব সহজেই এই মশার উপদ্রব থেকে মুক্তি পেতে পারেন। শুধুমাত্র দুটি প্রাকৃতিক জিনিস দিয়েই তা সম্ভব। এগুলো থেকে ক্ষতিকর পার্শ্ব প্রতিক্রিয়ার ভয়ও নেই।  

মশা তাড়ানোর কার্যকরি ঘরোয়া উপায় সম্পর্কে সবিস্তারে জেনে নেওয়া যাক...

কর্পূরের ব্যবহার

কর্পূরের গন্ধ মশা একেবারেই সহ্য করতে পারে না। আপনি যে কোনও ওষুধের দোকানে বা মুদির দোকান থেকেও কর্পূর কিনে আনতে পারেন। কর্পূর দুই ধরনের পাওয়া যায়, ট্যাবলেট ও গুড়া পাউডার। তবে আপনি ট্যাবলেট নিবেন। এর একটি টুকরা ছোট পাত্রে রেখে সেটি পানি দিয়ে পূর্ণ করুন। এরপর এটি ঘরের কোণে রেখে দিন। অল্প সময়ের মধ্যেই ঘর থেকে মশা গায়েব হয়ে যাবে। দু’দিন পর পাত্রের পানি পরিবর্তন করুন। তবে পাত্রে রাখা আগের পানি ফেলে দেবেন না। এই পানি ঘর মোছার কাজে ব্যবহার করলে ঘরের পিঁপড়ার উপদ্রব থেকেও মুক্তি পাবেন।

লেবু ও লবঙ্গের ব্যবহার

একটি লেবু দুই টুকরা করে কেটে নিন। এর পর কাটা লেবুর ভেতরের অংশে বেশ কয়েকটা লবঙ্গ গেঁথে দিন। লেবুর মধ্যে লবঙ্গের পুরোটা গেঁথে শুধুমাত্র মাথার দিকের অংশ বাইরে রেখে দিন। এরপর লেবুর টুকরাগুলো একটি প্লেটে রেখে ঘরের কোণায় রেখে দিন। ব্যস, এতেই বেশ কয়েকটা দিন মশার উপদ্রব থেকে মুক্তি পেতে পারেন। 

এই পদ্ধতিতে মশা ঘরের ধারে কাছে ঘেঁষবে না একেবারেই। আপনি চাইলে লেবুতে লবঙ্গ গেঁথে জানালার গ্রিলেও রাখতে পারেন। এতেও মশা ঘরে ঢোকার পথ বন্ধ হবে।