• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

ভারতকে এক চুলও ছাড়বে না নেপাল; কাঠি নাড়ছে চীন!

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ২০ মে ২০২০  

 

কালাপানি ইস্যুতে ভারত-নেপাল সীমান্তে উত্তেজনা তুঙ্গে। নেপালের প্রধানমন্ত্রী কেপি ওলি মঙ্গলবার পার্লামেন্টে বলেন যে পিথোগড় জেলার কালাপানি এলাকা ভারত দখল করে রাখলেও তা নেপালের অন্তর্গত। এর পরই  তীব্র হয়েছে দু দেশের রাজনৈতিক টানাপোড়েন। এর পরপরই নেপাল একটি নতুন রাজনৈতিক মানচিত্রও প্রকাশ করে কালাপানিকে নিজেদের ভূখন্ড বলে অন্তর্ভূক্ত করেন।

রাজনৈতিক ও কূটনৈতিক উদ্যোগের মাধ্যমে নেপাল কালাপানিতে নিজেদের অধিকার বিস্তার করবে বলেও দাবি করেন কেপি ওলি। নতুন মানচিত্রে কালাপানি, লিমপিয়াধুরা এবং লিপুলেখকে নেপালের অন্তর্গত বলে দেখানো হয়েছে। গত বছর রাজনৈতিক মানচিত্র প্রকাশ করেছিল ভারত। তারপর নেপালের সঙ্গে সীমান্ত পরিমার্জন হয়নি বলে জানিয়ে দিয়েছে ভারতের বিদেশমন্ত্রক।

কালাপানি নিয়ে ভারতের সঙ্গে টানাপোড়েন বহু দশকের পুরনো বলে জানিয়েছে নেপাল। গত বছর প্রকাশ করা ভারতীয় মানচিত্রে কালাপানি ভারতীয় সীমান্তের অন্তর্ভুক্ত বলে দেখানো হয়। সেই মানচিত্রের বিরোধিতা করে নেপাল। ১৯৬২-র আগে পর্যন্ত কালাপানির দখল নেপালের হাতে ছিল বলে দাবি করেন ওলি।

তবে দিন তিনেক আগেই ভারতের সেনা প্রধান ইঙ্গিত দিয়েছিলেন, নেপালকে এই বিষয়ে চিন ক্ষেপিয়ে তুলছে । মানস সরোবর যাত্রার পথে লিপুলেখ পাস পর্যন্ত সম্প্রতি একটি সড়ক নির্মাণ করে ভারত। যেখান থেকেই বিরোধিতার শুরু। এরমধ্যে চিন সীমান্তেও চলছে উত্তেজনা।