• বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির

বিদেশে আটকাপড়াদের পাঠানো যাবে অর্থ: বাংলাদেশ ব্যাংক

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ৩০ মার্চ ২০২০  

 


প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে পৃথিবীর প্রায় সব দেশই আন্তর্জাতিক আগমন-বহির্গমন বন্ধ করা হয়েছে। এতে বিদেশে ভ্রমণ এবং চিকিৎসার জন্য গিয়ে অনেক বাংলাদেশি আটকা পড়েছেন। এ পরিস্থিতিতে তাদের খরচের জন্য প্রয়োজনীয় অর্থ পাঠানোর অনুমোদন দিয়েছে বাংলাদেশ ব্যাংক। 
রোববার রাতে এ প্রসঙ্গে একটি প্রজ্ঞাপন জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক। সব ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে এ প্রজ্ঞাপন পাঠানো হয়েছে।

এতে বলা হয়েছে, বিদেশে আটকাপড়াদের প্রয়োজনীয় খরচ করতে তাদের ভ্রমণ বা চিকিংসা কোটা অনুযায়ী অর্থ আন্তর্জাতিক ক্রেডিট কার্ডে দেয়া যাবে। গ্রাহকের আবেদনের প্রেক্ষিতে কার্ডের লিমিট ব্যাংকগুলো বাড়াতে পারবে। এর বেশি যাদের অর্থের প্রয়োজন তাদেরকে অর্থ ছাড় করবে ব্যাংক। 

এছাড়া গ্রাহকের চাহিদা অনুযায়ী বিদেশের ব্যাংক বা মানিএক্সচেঞ্জের মাধ্যমেও পাঠানো যাবে অর্থ। তবে এক্ষেত্রে যৌক্তিক পরিমাণ অর্থ পাঠানো যাবে। অর্থ ছাড়ের পর কেন্দ্রীয় ব্যাংকের অনুমোদন নিতে হবে।

সূত্রে জানা গেছে, বিদেশে বিশেষ করে ভারতে অনেকেই চিকিৎসার প্রয়োজনে গিয়ে আটকা পড়েছেন। তাদের চাহিদার প্রেক্ষিতে এই সুবিধা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।