• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

মাদারীপুর দর্পন

বর্তমান সরকারের সময়ে দেশে স্বাক্ষরতার হার বেড়েছে - নওফেল

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ১২ ডিসেম্বর ২০১৯  


আওয়ামীলীগের শাসনামলে দেশে ২২ ভাগ স্বাক্ষরতার হার বৃদ্ধি পেয়েছে বলে মন্তব্য করেছেন শিক্ষাবিষয়ক উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। 
বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) বেলা ১১ টার দিকে উপজেলার ইলিয়াস আহমেদ চৌধুরী অডিটোরিয়ামে ঢাকাস্থ শিবচর উপজেলা সমিতির বৃত্তি প্রদান অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। 
উপমন্ত্রী বলেন,'২০০১ সালে জাতিসংঘের হিসাব অনুযায়ী তখন স্বাক্ষরতার হার ছিল প্রায় ৬৫ ভাগ। বিএনপি ক্ষমতায় আসার পর ২০০৯ সাল পর্যন্ত তা কমে দাঁড়িয়েছিল শতকরা ৫২ ভাগে। ২০০৯ সালের পর থেকে এখন পর্যন্ত ৫২ ভাগ থেকে বেড়ে স্বাক্ষরতার হার দাঁড়িয়েছে ৭৪ পারসেন্ট।' 
তিনি আরো বলেন,' আওয়ামীলীগ সরকার শিক্ষাবান্ধব সরকার। শিক্ষা মন্ত্রনালয়ের প্রতিটি বিষয় প্রধানমন্ত্রী নিজ দায়িত্বে খোঁজ খবর রাখেন। যার ফলশ্রুতিতেই দেশে শিক্ষার মান বেড়েছে। প্রধানমন্ত্রী শিক্ষার মান উন্নয়নে দিনরাত কাজ করে যাচ্ছেন।'
তিনি বলেন,' ২০০১ সালে ষড়যন্ত্রের শিকার হয়ে আওয়ামীলীগ ক্ষমতা হারায়। তখন শিক্ষার হার রেখে গিয়েছিল শতকরা ৬৫ ভাগেরও বেশি। আর বিএনপি আসার পর  তা কমে দাঁড়িয়েছিল ৫২ ভাগে। সেখান থেকেই আওয়ামীলীগ সরকার শিক্ষার হার বৃদ্ধি করেছে। ২০০১ সালে আওয়ামীলীগের রেখে যাওয়া শিক্ষার হার কমে গিয়েছিল ১৩ ভাগ। এরপর বর্তমান পর্যন্ত শিক্ষার হার বেড়েছে ২২ ভাগ।'
ঢাকাস্থ শিবচর উপজেলা সমিতির আয়োজনে মেধাবী শিক্ষার্থীদের সংবর্ধনা ও বৃত্তি প্রদান অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে শিক্ষা মন্ত্রনালয়ের উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এ কথা বলেন। ঢাকাস্থ শিবচর সমিতির সভাপতি আব্দুস সামাদ মিয়া এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় সংসদের চীফ হুইপ নূর ই আলম চৌধুরী। 
অনুষ্ঠানে এসএসসি ও এইচএসসিতে জিপিএ ৫ প্রাপ্ত ১২২ জনকে সংবর্ধনা ও বৃত্তি এবং ৮০ জনকে উচ্চ শিক্ষার জন্য শিক্ষাবৃত্তি প্রদান করেছে প্রতিষ্ঠানটি।
এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, মাদারীপুর জেলা পরিষদের চেয়ারম্যান মিয়াজ উদ্দিন খান,  অতিরিক্ত পুলিশ সুপার উত্তম প্রসাদ পাঠক, জেলা আওয়ামীলীগের সভাপতি শাহাবুদ্দিন মোল্যা, জেলা আওয়ামীলীগের সিনিয়র সহ সভাপতি মুনির চৌধুরী, শিবচর উপজেলা চেয়ারম্যান সামসুদ্দিন খান, উপজেলা নির্বাহী কর্মকর্তা আসাদুজ্জামান, শিবচর উপজেলা সমিতির সাধারন সম্পাদক এসএম লোকমান হোসেনসহ অন্যরা।