• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

মাদারীপুর দর্পন

বইমেলায় প্রথম দিনই আসছে বঙ্গবন্ধুর ৩য় বই ‘আমার দেখা নয়া চীন’

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ২৬ জানুয়ারি ২০২০  

মুজিববর্ষ সামনে রেখে এবারের বাঙালির প্রাণের মেলা অমর একুশে গ্রন্থমেলা উৎসর্গ করা হয়েছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। আর এই বইমেলাতেই বাংলা একাডেমি প্রকাশ করছে চীন সফরের অভিজ্ঞতা নিয়ে জাতির জনক বঙ্গবন্ধুর লেখা বই ‘আমার দেখা নয়া চীন’। বাংলার পাশাপাশি ইংরেজি ভাষাতেও সংস্করণ থাকবে বইটির। ২ ফেব্রুয়ারি বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে বইটির মোড়ক উম্মোচন করবেন বঙ্গবন্ধুকন্যা  প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

‘আমার দেখা নয়া চীন’ বইটি হবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লেখা তৃতীয় বই। এর আগে তার লেখা ‘অসমাপ্ত আত্মজীবনী’ ও ‘কারাগারের রোজনামচা’ নামে দু’টি বই প্রকাশিত হয়েছে।

রোববার (২৬ জানুয়ারি) বাংলা একাডেমির পরিচালক ও মেলা পরিচালনা কমিটির সদস্য সচিব জালাল আহমেদ সারাবাংলাকে এ তথ্য জানিয়েছেন।

জালাল আহমেদ বলেন, এবারের অমর একুশে গ্রন্থমেলা উৎসর্গ করা হয়েছে বঙ্গবন্ধুকে। বঙ্গবন্ধুর জন্মশতবর্ষকে কেন্দ্র করে আমাদের সব আয়োজন । মুজিববর্ষ উপলক্ষে জাতির পিতাকে নিয়ে রচিত ১০০টি গবেষণাধর্মী বই প্রকাশ করবে একাডেমি। এর মধ্যে এ বছরই বইমেলায় আসবে বঙ্গবন্ধুর লেখা ‘আমার দেখা নয়া চীন’ বইটি। এই বইসহ ৩০টি বই প্রকাশ করা হবে এই মেলাতেই। বাকি বইগুলো আগামী দুই বছরে পর্যায়ক্রমে প্রকাশ করা হবে।

জালাল আহমেদ আরও বলেন, এ বছর ২ ফেব্রুয়ারি অমর একুশে গ্রন্থমেলার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওই অনুষ্ঠানেই ‘আমার দেখা নয়া চীন’ বইটির মোড়ক উন্মোচন করবেন তিনি। এর আগে আমরা ‘কারাগারের রোজনামচা’ বইটির বাংলা ও ইংরেজি সংস্করণ প্রকাশ করেছি। এই বইটিও বাংলার পাশাপাশি ইংরেজি ভাষাতেও প্রকাশ করা হবে।

মেলা পরিচালনা কমিটির এই সদস্য সচিব বলেন, প্রতিদিনের মেলা মঞ্চের আলোচনা-সেমিনারে বঙ্গবন্ধুকে নিয়ে প্রকাশিত বিভিন্ন বই নিয়ে আলোচনা হবে। এছাড়া শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগতিা, গান, আবৃত্তি, নৃত্যসহ সবকিছুই আবর্তিত হবে বঙ্গবন্ধুকে কেন্দ্র করে।

বাংলা একাডেমি সূত্রে জানা গেছে, বঙ্গবন্ধু ১৯৫২ ও ১৯৫৭ সালে দুই বার চীন সফর করেছিলেন। প্রথম সফরের সময়কার বিভিন্ন অভিজ্ঞতা তিনি একটি ডায়েরিতে লিখে রেখেছিলেন। সেই সফরের অভিজ্ঞতার পাশাপাশি ওই সময়কার চীনের রাজনৈতিক ও আর্থসামাজিক অবস্থা উঠে আসবে তার লেখা বইটিতে। বইয়ে বঙ্গবন্ধুর ওই ডায়েরির কয়েকটি পাতার ছবিও থাকবে।

‘আমার দেখা নয়া চীন’ বইটির গ্রন্থস্বত্ব থাকছে ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরোরিয়াল ট্রাস্টে’র নামে। বইয়ের ভূমিকা লিখেছেন বঙ্গবন্ধুর জ্যেষ্ঠ কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর বইটি সম্পাদনা করেছেন বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান।