• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

মাদারীপুর দর্পন

ফ্ল্যাট জুতা ব্যবহারে হতে পারে মারাত্মক ৫ ক্ষতি

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ৭ ডিসেম্বর ২০১৯  

হিল জুতা যেকোনো পোশাকের সঙ্গেই বেশ মানানসই। তবে ফ্ল্যাট জুতাও কিন্তু কোনো দিক থেকে পিছিয়ে নেই। কিন্তু সব সময় আমরা হিল জুতা পরার ক্ষতিকর দিকগুলো জেনে এসেছি।
জানেন কি, এই ফ্ল্যাট জুতা পরেও পায়ের অনেক ক্ষতি হতে পারে। চলুন তবে জেনে নেয়া যাক সব সময় ফ্ল্যাট জুতা পরার অজানা কিছু স্বাস্থ্য সমস্যা বা ঝুঁকি সম্পর্কে-

 > দীর্ঘদিন ধরে পাতলা সোলের চটি বা জুতো পরার ফলে পায়ের পাতার স্থায়ী ক্ষতি হতে পারে। ফ্ল্যাট জুতা বা চটি পরার ফলে ‘হ্যামার টো’ নামের সমস্যা অর্থাৎ পায়ের পাতা বেঁকে যাওয়ার আশঙ্কা থাকে।

> ফ্ল্যাট জুতার ব্যবহারে পায়ের পাতা ছড়িয়ে যাওয়ার সমস্যাও দেখা দেয়। আপনি যখন ফ্ল্যাট জুতা পড়েন তখন পা ফেলার সময় পুরো পায়ের পাতা সমান ভাবে পড়ে। এবং ব্যালেন্স ধরে রাখার জন্য পায়ের পাতা যতোটা সম্ভব ছড়িয়ে পড়ে। দীর্ঘদিন ফ্ল্যাটজুতো ব্যবহারের কারণে পায়ের আকৃতি নষ্ট হয়ে যায়।

> সারাদিন হাঁটাচলা করতে হলে অনেকেই ফ্ল্যাট জুতাটি বেছে নেন। কিন্তু আমরা যখন সারাদিন হেঁটে বা দাঁড়িয়ে কাজ করে থাকি, তখন হাঁটাহাঁটি করার ফলে আমাদের পায়ের পাতা পা পায়ের তলার সঙ্গে এই ফ্ল্যাট জুতার ঘর্ষণ বেশি হয়। এতে পায়ের পাতার তালুতে জ্বালা ভাব সৃষ্টি হয়। আবার পায়ের তলায় ফোসকার সৃষ্টি হয় যা খুবই যন্ত্রণাদায়ক।

> ফ্ল্যাট জুতা পরলে পায়ের পাতার উপরেই চাপ পড়ে। এতে পায়ের পেশী ক্ষতিগ্রস্ত হতে পারে।

> ফ্ল্যাট জুতা পরলে পা মাটি, পানি বা রাস্তার খুব কাছাকাছি থাকে। এতে খুব সহজেই পায়ের নখ এবং আঙুলে ছত্রাকের (ফাঙ্গাস) সংক্রমণ হতে পারে। খুব সহজেই পায়ে ব্যাকটেরিয়া প্রবেশ করতে পারে। তাই ফ্ল্যাট জুতা পড়ার ক্ষেত্রে, অন্তত বৃষ্টির সময় না পরাই ভালো।

তাই একেবারে ফ্ল্যাট জুতা না পরে অন্তত কিছুটা উঁচু জুতা পড়লে পায়ের ব্যালেন্সও হয়। আর দীর্ঘক্ষণ ফ্ল্যাট না পড়ে জুতা ঘুরিয়ে ফিরিয়ে পরার অভ্যাস করুন।