• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

মাদারীপুর দর্পন

ফুটবলারদের জন্য ‘করোনা বীমা’ চালুর পরিকল্পনা বাফুফের

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ২২ জুন ২০২০  

ফুটবলারদের সুরক্ষার বিষয়টি মাথায় রেখে বীমা করার উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন। সাধারণ বীমার পাশাপাশি আপদকালীন অর্থাৎ করোনা বীমা চালুর পরিকল্পনাও অনেক দুর এগিয়েছে বাফুফের। সম্প্রতি জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা ও নাজমুল ইসলাম অপু করোনায় আক্রান্ত হওয়ার পর বিষয়টি গুরুত্বের সঙ্গে নেয় নীতি নির্ধারকরা। আর তাই জাতীয় দল এবং নারী দলের জন্য 'করোনা' বীমা চালুর কাজ হাতে নিয়েছে ফেডারেশন।

বাফুফে জানায়, ফুটবলারদের বীমার আওতায় আনার কাজটি প্রায় চূড়ান্ত পর্যায়ে। তবে করোনার কারণে কার্যক্রম কিছুটা বাধাগ্রস্ত হয়। মুলত এখান থেকেই ফুটবলারদের জন্য 'করোনা' বীমা চালুর পরিকল্পনা করে ফেডারেশন। এ জন্য তিনটি প্রতিষ্ঠানের সঙ্গে সঙ্গে কথাবার্তা চূড়ান্ত পর্যায়ে। চলতি মাসেই ইন্স্যুরেন্স কোম্পানির সঙ্গে চুক্তির লক্ষ্য নিয়ে এগুচ্ছে কার্যক্রম।

এদিকে, বীমায় ফুটবলাররা কী কী সুবিধা পাবেন, তারও ইঙ্গিত দিয়েছে বাফুফে। কোনো খেলোয়াড় ইনজুরিতে পড়লে তার চিকিৎসা কিংবা সাধারণ কোনো অসুখ হলে তার চিকিৎসার ব্যবস্থা, বড় ধরনের ইনজুরিতে পড়ে ক্যারিয়ার শেষ হলে তার জন্য আলাদা বীমা এবং কোনো খেলোয়াড় মারা গেলে তাতে তার পরিবার যেন সমস্যায় না পড়ে, এসব কিছু থাকবে।আর এখন যেহেতু করোনাভাইরাস, কোনো ফুটবলার এই ভাইরাসে আক্রান্ত হলে তার পুরো চিকিৎসার খরচ বহন করবে বীমা কোম্পানি।

ইনজুরিতে পড়লে চিকিৎসা নিয়ে দুশ্চিন্তায় পড়তে হয় ফুটবলারদের। জাতীয় দলের কোনো ফুটবলার চোটে পড়লে বাফুফেকে তাকিয়ে থাকতে হয় ফিফার দিকে। যে কারণে জাতীয় দলের ফুটবলারদের বীমার আওতায় আনার উদ্যোগ নেয় দেশীয় ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা। জাতীয় দলের ৩৫ এবং নারী দলের ৫২ ফুটবলারসহ মোট ৮৭ ফুটবলারকে বীমার আওতায় আনার কাজটি প্রায় চূড়ান্ত করে ফেলেছে বাফুফে।

ব্যক্তিগত সুরক্ষার বিষয় ছাড়াও ফুটবলারদের পরিবারের কথা চিন্তা করে তাদের বীমার আওতায় আনতে যাচ্ছে বাফুফে। জাতীয় দলের ফুটবলাররা বিভিন্ন ক্লাবের সঙ্গে সম্পৃক্ত। তবে ইনজুরিতে পড়লে নানা রকমের আর্থিক সমস্যায় পড়েন তারা। আবার গুরুতর ইনজুরিতে পড়লে শঙ্কা থাকে ক্যারিয়ার শেষ হওয়ার। এসব কিছু চিন্তা করেই ফুটবলারদের বীমার আওতায় আনার পরিকল্পনা বাফুফের।