• বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ

প্রথমবারের মতো একই মাসে চন্দ্র ও সূর্যগ্রহণ দেখা যাবে

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ৩০ মে ২০২০  

করোনাভাইরাস, পঙ্গপালসহ নানা কারণে চলতি বছর প্রায়ই জর্জরিত হয়ে উঠেছে। তবে জ্যোতির্বিদদের কাছে এটি ‘সোনার’ বছর। একাধিক ঘটনার সাক্ষী থাকছে চলতি বছরের আকাশ। এবার মহাকাশে ঘটতে চলেছে বিরল মহাজাগতিক ঘটনা। প্রথমবারের মতো একই মাসে চন্দ্র ও সূর্যগ্রহণ দেখতে পাবেন পৃথিবীবাসী।

জ্যোতির্বিজ্ঞানীরা জানিয়েছেন, আগামী ৫ জুন চন্দ্রগ্রহণ দেখা যাবে। এদিন পৃথিবীর হালকা ছায়া পড়বে চাঁদের ওপর। রাত ১১টা ১৫ মিনিটে শুরু হবে চন্দ্রগ্রহণ। দেখা যাবে ১২টা ৫৪ মিনিটে। গ্রহণ থাকবে ৩ ঘণ্টা ১৮ মিনিট অর্থাৎ রাত ২টা ৩৪ মিনিট পর্যন্ত। বাংলাদেশ থেকেও এই গ্রহণ দেখা যাবে।

অন্যদিকে সূর্যগ্রহণ দেখা যাবে ২১ জুন। এবারের সূর্যগ্রহণ হবে পূর্ণগ্রাস। শুরু হবে সকাল ৯টা ১৫ মিনিট থেকে। দেখা যাবে ১০টা ১৭ মিনিট থেকে দুপুর ২টা ২ মিনিট পর্যন্ত। গ্রহণ শেষ হবে দুপুর ৩টা ৪ মিনিটে। ইন্ডিয়ান টাইমসের খবরে বলা হয়েছে, একই মাসে এমন দুটি ঘটনা এর আগে দেখা যায়নি।

পৃথিবী যখন পরিভ্রমণরত অবস্থায় কিছু সময়ের জন্য চাঁদ ও সূর্যের মাঝখানে এসে পড়ে; তখন পৃথিবী, চাঁদ ও সূর্য একই সরলরেখায় অবস্থান করে। পৃথিবীর কোনো দর্শকের কাছে চাঁদ আংশিক বা সম্পূর্ণ রূপে কিছু সময়ের জন্য অদৃশ্য হয়ে যায়। এই ঘটনাকে চন্দ্রগ্রহণ বলা হয়।

আবার চাঁদ যখন পরিভ্রমণরত অবস্থায় কিছু সময়ের জন্য পৃথিবী ও সূর্যের মাঝখানে এসে পড়ে, তখন পৃথিবীর কোনো অঞ্চলে সূর্য আংশিক বা সম্পূর্ণরূপে কিছু সময়ের জন্য অদৃশ্য হয়ে যায়। এ ঘটনাকে সূর্যগ্রহণ বলা হয়।