• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

পোষা প্রাণী থেকে করোনা সংক্রমণ হয় না: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ৬ জুলাই ২০২০  

মানুষ থেকে অন্য পোষা প্রাণীতে (কুকুর, বিড়াল, বাঘ) করোনা ছড়ানোর প্রমাণ পাওয়া গেলেও পোষা প্রাণী থেকে মানুষে করোনা ছড়ানোর এখনো কোনো প্রমাণ পাওয়া যায়নি। সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থার নিজস্ব ওয়েবসাইটে দেয়া একটি প্রশ্নের উত্তরে এমনটিই জানা গেছে। তবে সংক্রমিত হওয়ার পর এসব প্রাণী অন্য প্রাণী কিংবা সমজাতীয় পশুতে সংক্রমণ ছড়িয়ে দিতে পারে।

 

 

কুকুর কিংবা বিড়ালের মতো প্রাণী মানুষ থেকে করোনা সংক্রমিত হলেও তারা অন্য মানুষের মধ্যে সেই সংক্রমণ পাল্টা ছড়িয়ে দেয় না। তবে বেঁজিজাতীয় প্রাণীতে থেকে মানবদেহে করোনা ছড়ানোর প্রমাণ পাওয়া গেছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

করোনার এই সময় পোষা প্রাণীকে চুম্বন, আদর কিংবা নিজের খাওয়া খাবার পোষা প্রাণীতে দিতেও নিরুৎসাহিত করা হয়েছে। পাশাপাশি পোষা প্রাণীকে খাবার দেয়ার পর, দেখাশুনা করার পর ভালো করে হাত ধোয়ারও পরামর্শ দেয়া হয়েছে। 

সাধারণত করোনা আক্রান্ত ব্যক্তির থেকে হাঁচি, কাশির মাধ্যমে অন্য ব্যক্তির শরীরে করোনা ছড়ায়। তাই করোনায় সংক্রমিত ব্যক্তি ও করোনা সংক্রমণ হওয়ার আশঙ্কা আছেন এমন ব্যক্তিদের পোষা প্রাণীর সংস্পর্শ এড়িয়ে চলার পরামর্শ দিয়েছে সংস্থাটি।