• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী

পিচঢালা পথে ফুলের গালিচা

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ৯ জুলাই ২০২০  

পিচঢালা পথে এ যেন ফুলের গালিচা। ঝালকাঠির রাজাপুর উপজেলা সদরে প্রাতঃভ্রমণে বের হওয়া মানুষদের কাছে এ যেন বাড়তি পাওনা। উপজেলা সদরে যারা ভোরবেলা হাঁটতে বের হয়, তাদের অধিকাংশই মডেল পাইলট উচ্চ বিদ্যালয়ের খেলার মাঠ ও এর চারপাশের সড়কে হাঁটেন। মাঠের দক্ষিণ প্রান্তের সড়কে রয়েছে শিউলি ফুলের গাছ। ভোরবেলা সড়কটি ঝরে পড়া শিউলি ফুলে ভরে যায়। এখান থেকে কেউ পূজার ফুল কুড়ায়। আবার কেউ বা শিউলির মিষ্টি গন্ধে মুগ্ধ হয়।

জানা যায়, শিউলি স্বল্প আয়ুর ফুল। এ ফুলের কলিরা মুখতোলে সন্ধ্যায়। বেলা ডোবার পর ফুটতে শুরু করে। ঝরে পড়ে সূর্যোদয়ের আগেই। গাছতলা ভরে ওঠে সাদা ফুলের স্নিগ্ধ সমারোহে। ভোরের বাসাতে ভেসে আসা মিষ্টি গন্ধ জানিয়ে দেয় তার অস্তিত্ব। বরফসাদা পাপড়িগুলো পরস্পরের সাথে জোড়া লাগানো থাকে। নিচে কমলা রঙের বৃন্ত। শিউলি এই উপমহাদেশের নিজস্ব উদ্ভিদ। আদি নিবাস মধ্য ও উত্তর ভারতে। শরতের প্রথম থেকে শিউলি ফুটতে শুরু করে। তবে হেমন্তেও ফোটে এই ফুল। কার্তিকের প্রথমে দিকে ফুল কিছুটা কমে যায়, তবে মাসের শেষ দিকে ফুলের সংখ্যা বাড়ে। 

শিউলির অন্য আরেক নাম শেফালি। এই দুটো নাম বারবার এসেছে বিশ্বকবি রবীন্দ্রনাথের ঠাকুরের গান ও কবিতায়। শিউলি ফুলের ভেষজ গুণ রয়েছে। স্বাদে তিতা হলেও মৌসুমি জ্বর, গলা বসা, ক্রিমি, জন্ডিস ও খাদ্যে বিষক্রিয়াজনিত সমস্যায় দু-তিন চামচ পাতার রস সেবন উপকার আনে।

উপজেলা সদরের খেলার মাঠের দক্ষিণ পাশে রাজাপুর মডেল পাইলট উচ্চ বিদ্যালয়ের সাবেক শিক্ষক প্রয়াত মনোরঞ্জন সরকারের সমাধির পাশে রয়েছে শিউলি গাছ। সেই ফুল ঝরে পড়ে সড়কে। ভোরে ফুল কুড়াতে আসেন অনেকেই।

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ বিজ্ঞানী ড. আলমগীর কবির বলেন, শিউলি ফুল আমাদের এই উপমহাদেশের নিজস্ব উদ্ভিদ। এর অনেক গুণ রয়েছে। ফুলটি দেখতে যেমন দৃষ্টিনন্দন, তেমনি মিষ্টি গন্ধ। এই ফুলের গাছেও রয়েছে ঔষধি গুণ।