• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

মাদারীপুর দর্পন

ডেজার্টে ভিন্ন স্বাদ

পাভলোভা

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ২৪ নভেম্বর ২০২০  

উপকরণ:

ডিমের সাদা অংশ- ৪টি, চিনি- স্বাদমতো, ভ্যানিলা এসেন্স- ১ চা চামচ, লেবুর রস- ১ চা চামচ, কর্ণফ্লাওয়ার- ২ চা চামচ, উইপড ক্রিম- ১ প্যাকেট, দুধ- ১কাপ, জেল ফুড কালার- পরিমাণমতো, ওরিয়ো বিস্কুট- সাজানোর জন্য, অথবা আপনার পছেন্দের যেকোনো ফল দিতে পারেন।

প্রণালি:

১ম ধাপ:

প্রথমে ডিমের সাদা অংশকে একটি বিটার দিয়ে বিট করে নিব। উইস্ক দিয়ে মেশালে হাত ব্যথা হয়ে যায় পরে অনেক সময় লাগে। ডিমের কুসুম বিট করার সময় এর সাথে অল্প অল্প করে চিনি মেশাতে হবে আর বিট করতে হবে। যখন দেখবেন সাদা একটা ভাব চলে এসছে এবং লক্ষ্য করে দেখবেন বাটি উপর করলেও মিশ্রণটি পরে যাচ্ছে না তখন বুঝবেন আর বিট করতে হবে না হয়ে গেছে। এপর্যায়ে বিট করা বন্ধ করে দিতে হবে এবং একে একে এর মধ্যে ভ্যানিলা এসেন্স, লেবুর রস, কর্ণফ্লাওয়ার দিয়ে একটি স্প্যাচুলা দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে।

এবার এই মেরাং কে তিন ভাগে ভাগ করুণ। এর কারণ হলো একটি মেরাং সাদা রেখে, অন্য একটিতে পিংক এবং অন্য আরেকটিতে নীল রং মিশিয়ে নেব। যেহেতু বাচ্চাদের জন্য তাই এই রঙের মিশ্রণ। চাইলে সম্পূর্ণ সাদাও রাখতে পারেন। জেল ফুড কালার ব্যবহার করার চেষ্টা করবেন। এই ডেজার্টটিতে সাধারণত জেল কালার ব্যবহার করা হয়। যদি জেল ফুড কালার না পাওয়া যায় তাহলে অন্য যেকোনো ফুড কালার ব্যবহার করা যাবে।

এবার একটি বেকিং ট্টেতে বেকিং সিট বিছিয়ে নিন এখন একটি পাইপিং ব্যাগে মেরাং ভরে ছোট ছোট করে পেচিয়ে পেচিয়ে তিনটি রঙের মেরাং দিয়ে পাইপ করে নিন। এখন ওভেনে ২২০ ডিগ্রি ফারেনহাইট অথবা ১০৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ১ ঘন্টা ১৫ মিনিট বেক করে নিন।

২য় ধাপ :

এবার উইপড ক্রিম বানানোর পালা। প্যাকেটের নিদের্শনা অনুযায়ী বানিয়ে ফেলুন উইপড ক্রিম। আর এর জন্য দুধ লাগবে তাই দুধ ১ কাপ নিয়েছিলেন।

৩য় ধাপ :

এবার সাজানোর পালা। পাভলোভাগুলোর উপর উইপড ক্রিম দিয়ে তার উপর ওরিয়ো বিস্কুট কিছুটা গুড়া করে ছিটিয়ে দিন আর ছোট করে ভেঙে উপরে দিয়ে সাজিয়ে পরিবেশন করুন। ফল দিয়েও সাজানো যায় আর মজাও লাগে। আপনারা আপনাদের পছন্দের ফল দিয়ে সাজায়ি নিয়ে সবাইকে চমকে দিন।