• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

মাদারীপুর দর্পন

‘পরিবেশ বিষয়ক আইন যুগোপযোগী করা হবে’

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ২৮ জানুয়ারি ২০২১  

দেশের পরিবেশ সংরক্ষণে পরিবেশ আইন ও বিধি-বিধান যুগোপযোগী এবং কার্যকারী করা হবে বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব জিয়াউল হাসান।

বৃহস্পতিবার পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সভাকক্ষে ‘মন্টিভিডিও এনভায়রনমেন্টাল ল প্রোগ্রাম’ এর আওতায় অনুষ্ঠিত ‘মেম্বার স্টেট নিড এসেসমেন্ট সার্ভে’ বিষয়ক সভায় একথা বলেন তিনি।

সভাপতির বক্তব্যে জিয়াউল হাসান বলেন, যুগের চাহিদা মতো নতুন আইন প্রণয়ন করা হবে। জনগণকে সংশ্লিষ্ট বিধি-বিধান জানতে সচেতনতামূলক কার্যক্রমও গ্রহণ করা হবে। যারা বিধি-বিধান সজ্ঞানে অমান্য করে পরিবেশের ক্ষতি সাধন করবে, তাদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।

মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (প্রশাসন) আশফাকুল ইসলাম বাবুল বলেন, বিশ্বব্যাপী পরিবেশ বিষয়ক আইনের উন্নয়ন ও বাস্তবায়নে সহযোগিতার লক্ষ্যে জাতিসংঘ পরিবেশ অ্যাসেম্বলির ৪র্থ অধিবেশনে এ কর্মসূচি গ্রহণ করা হয়। এটি ২০২০ হতে ২০২৯ সাল পর্যন্ত চলমান থাকবে।

তিনি বলেন, এ কর্মসূচির মাধ্যমে বাংলাদেশের পরিবেশ সংশ্লিষ্ট আইন উন্নয়ন, বাস্তবায়ন ও সরকারের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করবে জাতিসংঘ। সদস্য রাষ্ট্র হিসেবে কর্মসূচির ৯টি কৌশলগত কার্যক্রম অগ্রাধিকার নির্ধারণ করে জাতিসংঘে প্রেরণ করা হবে। দেশে পরিবেশ আইন নিয়ে কাজ করে এমন সরকারি ও বেসরকারি সংগঠনের মতামত সমন্বিতভাবে জাতিসংঘে পাঠানো হবে। পরবর্তীতে অনুমোদিত কার্যক্রম বাস্তবায়ন করা হবে।

সভায় মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন) মাহমুদ হাসান, অতিরিক্ত সচিব (পরিবেশ দূষণ নিয়ন্ত্রণ) মো. মনিরুজ্জামান, অতিরিক্ত সচিব (জলবায়ু পরিবর্তন) মিজানুল হক চৌধুরী, পরিবেশ অধিদফতরের পরিচালক (প্রাণিসম্পদ ব্যবস্থাপনা) ডক্টর ফাহমিদা খানম, মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (প্রশাসন) ও জাতীয় ফোকাল পয়েন্ট ডক্টর আশফাকুল ইসলাম বাবুল প্রমুখ উপস্থিত ছিলেন।