• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

নয় দিনের মধ্যে করোনার ভ্যাকসিন আসতে পারে: স্বাস্থ্যমন্ত্রী

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ১৪ জানুয়ারি ২০২১  

আগামী নয় দিনের মধ্যে করোনাভাইরাসের ভ্যাকসিন বাংলাদেশে আসতে পারে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

বৃহস্পতিবার মানিকগঞ্জে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এ কথা জানান।

মন্ত্রী বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা অক্সফোর্ডের ভ্যাকসিন শিগগিরই অনুমোদন দেবে। এ ভ্যাকসিনে পার্শ্বপ্রতিক্রিয়াও কম। অনেকে দেশের তুলনায় কম দামে ও অল্প সময়ে বাংলাদেশ ভ্যাকসিন পাবে। অক্সফোর্ডের ভ্যাকসিনটি মাত্র ৪২৫ টাকায় পাওয়া যাবে।

তিনি আরো বলেন, দেশের প্রায় ছয় কোটি মানুষের জন্য ভ্যাকসিনের অর্ডার নিশ্চিত করা হয়েছে। এরমধ্যে অক্সফোর্ডের ভ্যাকসিনের তিন কোটি ডোজই পাওয়া যাবে। প্রথম চালানে ৫০ লাখ ডোজ আসবে। আগামী ২৫ বা ২৫ জানুয়ারি অক্সফোর্ডের ভ্যাকসিনের প্রথম চালানটি বাংলাদেশে আসতে পারে। পর্যায়ক্রমে আরো অর্ডার দেয়া হবে।

তিনি আরো বলেন, প্রথম চালানের ভ্যাকসিন প্রয়োগের বিষয়ে তালিকা প্রণয়নে প্রধানমন্ত্রীর মুখ্য সচিবের নেতৃত্বে একটি কমিটি কাজ করছে।

ভ্যাকসিন প্রয়োগের ব্যাপারে মন্ত্রী বলেন, করোনার ভ্যাকসিন প্রয়োগের জন্য ৪২ হাজার কর্মীকে প্রশিক্ষণ দেয়া হয়েছে। ৫৫ বছর এবং তার চেয়ে বেশি বয়সের মানুষকে পর্যায়ক্রমে ভ্যাকসিন দেয়া হবে। তবে কম বয়সী, অসুস্থ ও প্রবাসীদের আপাতত করোনার ভ্যাকসিন দেয়া হবে না।