• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

মাদারীপুর দর্পন

নিষ্ঠার সাথে উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করতে হবে

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ৩১ মে ২০২০  

ধর্ম প্রতিমন্ত্রী আলহাজ্ব অ্যাডভোকেট শেখ মো. আব্দুল্লাহ বলেছেন, করোনা পরিস্থিতির এই জাতীয় সংকটকালে সবাইকে সামাজিক দূরত্ব এবং স্বাস্থ্যবিধি মেনে সর্বোচ্চ আন্তরিকতা ও নিষ্ঠার সাথে সরকারের উন্নয়ন প্রকল্পগুলো কার্যক্রম বাস্তবায়ন করতে হবে।

তিনি বলেন, বিশ্বব্যাপী করোনা ভাইরাসের মহামারির কারণে সারা পৃথিবীতে মানুষের সাধারণ জীবনাচারণ, চলাচল, অর্থনৈতিক কর্মকাণ্ড সবকিছুই স্থবির হয়ে পড়েছে। বাংলাদেশও এ ভয়াবহ বিপদের বাইরে নয়। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার বাংলাদেশের মতো জনবহুল দেশের সকল মানুষের জীবন ও জীবিকা রক্ষার জন্য সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছে।

গতকাল দুপুরে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের আওতায় বাস্তবায়নাধীন সংশোধিত বার্ষিক উন্নয়ন প্রকল্পগুলোর মে মাসের অগ্রগতি পর্যালোচনার অনলাইন সভায় সভাপতির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

অনলাইন সভায় প্রকল্প পরিচালকরা নিজ নিজ প্রকল্পের গত এপ্রিল পর্যন্ত সময়ের বাস্তবায়ন অগ্রগতি তুলে ধরেন। একই সাথে করোনা ভাইরাসের সংক্রমণ পরিস্থিতিতে প্রকল্প বাস্তবায়নে চ্যালেঞ্জগুলো তুলে ধরা হলে ধর্ম প্রতিমন্ত্রী তাদের প্র‍য়োজনীয় দিকনির্দেশনা প্রদান করেন।

প্রতিমন্ত্রী বলেন, করোনা ভাইরাসের পরিস্থিতির কারণে সাধারণ ছুটি থাকায় উন্নয়ন প্রকল্পগুলোর বাস্তবায়ন অগ্রগতি স্বাভাবিক সময়ের চেয়ে কিছুটা পিছিয়ে আছে। তাই অর্থ বছরের অবশিষ্ট দিনগুলোতে সকলকে আন্তরিকতা, নিষ্ঠা, সময়, অর্থ, মেধা, শ্রমের সর্বোচ্চ ব্যবহার করে স্বাস্থ্যবিধি মেনে উন্নয়ন প্রকল্পগুলোর অবশিষ্ট কার্যক্রম বাস্তবায়নে সঠিকভাবে দায়িত্ব পালন করতে হবে।

প্রতিমন্ত্রী বলেন, ধর্ম বিষয়ক মন্ত্রণালয় ও এর আওতাধীন দফতর-সংস্থার মাধ্যমে চলতি অর্থবছর মোট ১২টি গুরুত্বপূর্ণ প্রকল্প ও তিনটি কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে। এসব প্রকল্পের মধ্যে মাননীয় প্রধানমন্ত্রীর অগ্রাধিকারমূলক প্রকল্প "সারা দেশের প্রতিটি জেলা ও উপজেলায় একটি করে মোট ৫৬০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণ প্রকল্প" ও রয়েছে। এছাড়া সারাদেশের মসজিদ, মন্দির, প্যাগোডা ভিত্তিক শিশু ও গণশিক্ষা প্রকল্পগুলো অন্তর্ভুক্ত রয়েছে। এসব উন্নয়ন প্রকল্পের কার্যক্রমের সাথে লাখো কর্মকর্তা-কর্মচারীর জীবিকার বিষয় জড়িত রয়েছে। দেশের এই সংকটময় মুহূর্তে এসব প্রকল্পের কর্মকর্তা-কর্মচারীরা নিজেদের নিয়মিত দায়িত্ব পালন করার সাথে সাথে মৃত ব্যক্তিদের দাফন-কাফনের ব্যবস্থা, মৃত ব্যক্তিদের সৎকার করার মতো গুরুত্বপূর্ণ কাজ সম্পাদন করে যাচ্ছেন।

প্রতিমন্ত্রী বলেন, আমি আশা করি আগামী জুন মাসের মধ্যে সর্বোচ্চ চেষ্টা করে আমরা আমাদের প্রদত্ত লক্ষ্যমাত্রার সর্বোচ্চ পর্যায় পর্যন্ত বাস্তবায়ন করতে সক্ষম হবো। তাই করোনা পরিস্থিতির কারণে যার যেখানে যে অবস্থায় যতটুকু দায়িত্ব পালন করার সুযোগ আছে সেখানে তাকে সর্বোচ্চ আন্তরিকতা ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করতে হবে।

ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার মোহাম্মদ আনোয়ার হোসাইন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।