• বুধবার ১৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৩ ১৪৩১

  • || ০৭ শাওয়াল ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান

নির্ধারিত সময়ের পরেও ভ্যাট ও আয়কর দেওয়া যাবে

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ২১ মে ২০২০  

মহামারীসহ দৈব দুর্বিপাকের কারণে আয়কর, ভ্যাট (মূল্য সংযোজন কর) ও সম্পূরক শুল্ক আদায়ের সময়সীমা বৃদ্ধির বিধান করা হয়েছে। জাতীয় রাজস্ব বোর্ড দুর্যোগকালে কোনও ধরনের জরিমানা ছাড়াই কর প্রদানের এই সময় বাড়াতে পারবে।

বুধবার রাষ্ট্রপতি আব্দুল হামিদ এ সংক্রান্ত দুটি আইনের সংশোধনী অধ্যাদেশ আকারে জারি করেছেন। রাষ্ট্রপতির জারিকৃত অধ্যাদেশ' দুটি হলো- মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক (সংশোধন) অধ্যাদেশ ২০২০ এবং ইনকাম ট্যাক্স (আমেন্ডমেন্ট) অর্ডিন্যান্স ২০২০। সরকারের আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নরেন দাস স্বাক্ষরিত অধ্যাদেশ দুটি বুধবারই গেজেট আকারে প্রকাশিত হয়।

বিদ্যমান মূল্য সংযোজন কর ও সম্পূরক আইন ২০১২ এর সংশোধনীতে বলা হয় 'এই আইনের অন্যান্য বিভিন্ন যাহা কিছুই থাকুক না কেন প্রাকৃতিক, দুর্যোগ, মহামারী, দৈব দুর্বিপাক এবং যুদ্ধের কারণে জনস্বার্থে, বোর্ড, সরকারের পূর্বানুমোদনক্রমে, আদেশ দ্বারা, উক্তরূপ আপদকালীন সময়ের জন্য সুদ ও জরিমানা আদায় হইতে অব্যাহতি প্রদান পূর্বক  দাখিলপত্র পেশের সময়সীমা বৃদ্ধি করিতে পারিবে।'

অধ্যাদেশে বলা হয়, এটি ১ এপ্রিল ২০২০ তারিখ থেকে কার্যকর হয়েছে বলে গণ্য হবে। নির্ধারিত সময়ের পরেও ভ্যাট দেওয়া যাবে নতুন ধারাটি বিদ্যমান ভ্যাট আইনের ৬৪ নং ধারার উপধারা (১) পর উপধারা (১ক) ও (১খ) আকারে সন্নিবেশ হবে বলেও আদেশে উল্লেখ করা হয়। বিদ্যমান আইন অনুযায়ী প্রতি মাসের ১৫ তারিখের মধ্যে ভ্যাট রিটার্ন দাখিলের বাধ্যবাধকতা রয়েছে।

এদিকে ইনকাম ট্যাক্স (আমেন্ডমেন্ট) অর্ডিন্যান্স ১৯৮৪ সংশোধন করে রাষ্টপতির জারিকৃত 'ইনকাম ট্যাক্স (আমেন্ডমেন্ট) অর্ডিন্যান্স ২০২০' এ একই ধরনের সংশোধনী আনা হয়েছে। এখানেও মহামারী ও দৈব দুর্বিপাকসহ একই ধরনের কারণে কোনও ধরনের জরিমানা ছাড়াই বর্ধিত সময়ে আয়কর রিটার্ন জমা দেওয়ার বিধান যুক্ত হয়েছে। আয়কর অধ্যাদেশের এই সংশোধনীটি ২৫ মার্চ ২০২০ হতে কার্যকর বলে গণ্য হবে বলে উল্লেখ করা হয়।