• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

মাদারীপুর দর্পন

নতুন উপগ্রহ চিত্রে ধরা পড়ল চীনা নির্মাণ ও সেনা মোতায়েনের ছবি

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ২৫ জুন ২০২০  

লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় উত্তেজনা কমাতে ভারত ও চীনের আলোচনার প্রক্রিয়া শুরু হওয়ার একদিন পরেই উপগ্রহ চিত্রে গালোয়ান নদী উপত্যকায় প্রকৃত নিয়ন্ত্রণরেখার দুই দিকেই চীনা নির্মাণের ছবি ধরা পড়েছে।

পেট্রোল পয়েন্ট ১৪ নম্বর সংলগ্ন সেই এলাকাতেই গত ১৫ জুন দু’দেশের সেনা সদস্যদের মধ্যে ভয়াবহ সংঘর্ষ ঘটে। রক্তক্ষয়ী সেই সংঘর্ষে ভারতের অন্তত ২০ সেনা নিহত হয়।

এর আগে ১৬ জুনের উপগ্রহ চিত্রে দেখা গিয়েছে, এই এলাকায় ধ্বংসস্তুপ রয়েছে। নতুন চিত্রে দেখা যাচ্ছে, ওই জায়গায় সম্ভবত প্রতিরক্ষা বাহিনী মোতায়েন করা হয়েছে চীনের পক্ষ থেকে। নতুন চিত্রে আরো দেখা গিয়েছে, প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর থাকার ব্যবস্থা করা হয়েছে। ১৬ জুন সেটি ছিল না।

অবসরপ্রাপ্ত ভারতীয় মেজর জেনারেল রমেশ ফাড়ি বলেন, “১৪ নম্বর পেট্রোল পয়েন্টে অনুপ্রবেশের পরিষ্কার লক্ষণ রয়েছে। ছবিতে ভারি যানবাহন চলাচলের চিত্র স্পষ্ট, যার মাধ্যমে ওই এলাকায় বাহিনী মোতায়েনের উদ্দেশের ইঙ্গিত মেলে।”

গালোয়ানের সবচেয়ে স্পষ্ট ছবি দেয়া ম্যাক্সারের ছবি এসেছে, এখনো পর্যন্ত তারাই সবচেয়ে স্পষ্ট ছবি দিয়েছে, এই প্রথমবার গালোয়ান নদীর ওপর কালভার্ট নির্মাণ ধরা প়ড়েছে যেটি তৈরি করা হয়েছে এক কিলোমিটারের মধ্যে, কালো কাপড়ে ঢাকা চীনা ট্রাকেরও ছবি দেখা গিয়েছে।

১৬ জুন ছবিতে দেখা গিয়েছিল গালোয়ান নদীর প্রবাহ বন্ধকরতে বুলডোজার আনা হয়েছে, সেই জায়গার কাছেই কালভার্ট নির্মাণ করা হয়েছে। ২২ জুন নয়া উপগ্রহ চিত্রে দেখা গিয়েছে, কালভার্টের নিচ দিয়ে গালোয়ান নদীর প্রবাহ চলছে।

সোমবার চুসুলের মোল্ডো এলাকায় লেফটেন্যান্ট জেনারেল পর্যায়ের বৈঠক হয় দুই দেশের মধ্যে,প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর যে এলাকাগুলি নিয়ে দুই দেশের মতপার্থক্য রয়েছে সেগুলি মেটাতে সম্মত হয় দুই দেশ। যদিও উষ্ণ বৈঠক হয়,তবে দুই পক্ষই এখনো তাদের বাহিনী সরিয়ে নেয়ার প্রস্তুতি শুরু করেনি।