• বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ

ধেয়ে আসছে বিপদ! আজই আঘাত হানতে পারে বিপজ্জনক গ্রহাণুটি

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ১৫ ফেব্রুয়ারি ২০২০  

সবার অলক্ষ্যে পৃথিবীর খুব কাছাকাছি এসে পড়েছে বিশাল এক গ্রহাণু। আজ শনিবারই পৃথিবীর সঙ্গে এর আঘাত লাগতে পারে বলে জানিয়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। এই গ্রহাণুটিকে 163373 (2002 PZ39) হিসেবে চিহ্নিত করা হয়েছে। আজ শনিবার বিকাল সাড়ে ৪টা নাগাদ বিপজ্জনকভাবে পৃথিবীর খুব কাছাকাছি চলে আসতে পারে গ্রহাণুটি।

৩২৫০ ফুট উচ্চতার এই গ্রহাণু ঘণ্টায় ৩৪ হাজার মাইল গতিবেগে পৃথিবীর দিকে ছুটে আসছে। আকারে এটি পৃথিবীতে মানুষের তৈরি যে কোনও কিছুর থেকে বড়। রাক্ষুসে আকারের এই গ্রহাণুটি সূর্যকে প্রদক্ষিণ করার সময় পৃথিবীর অত্যন্ত কাছাকাছি এসে পড়বে। গ্রহাণুটির সঙ্গে সত্যি সত্যি পৃথিবীর আঘাত লাগলে কয়েক লক্ষ মানুষের মৃত্যু হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। গ্রহাণুর সঙ্গে পৃথিবীর ধাক্কায় সৃষ্টি হতে পারে সুনামি, ভূমিকম্প, প্রবল ঝড়ের মতো প্রাকৃতিক বিপর্যয়েরও।

তবে পৃথিবীর খুব কাছে এসে পড়লেও এই গ্রহাণুটি আমাদের গ্রহের সঙ্গে ধাক্কা লাগার সম্ভাবনা প্রায় নেই বলেই জানাচ্ছেন বিজ্ঞানীরা। পৃথিবী থেকে ৩.৬ মিলিয়ন মাইল দূর দিয়ে গ্রহাণুটি চলে যাবে বলে জানিয়েছে নাসা। তবে, কোনও একদিন গ্রহাণুর সংঘর্ষেই পৃথিবীর ধ্বংস হবে বলে বিজ্ঞানীরা আশঙ্কা করলেও এবার অন্তত আমরানিরাপদ।