• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

মাদারীপুর দর্পন

দেশে দেশে শিথিল হচ্ছে লকডাউন

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ৬ মে ২০২০  

বিশ্বব্যাপী করোনা মহামারির মধ্যেই লকডাউন শিথিল করতে শুরু করেছে বিভিন্ন দেশ। থাইল্যান্ডে করোনার প্রকোপ কমে যাওয়ায় খুলতে শুরু করেছে পার্ক ও রেস্টুরেন্ট। নিষেধাজ্ঞা প্রত্যাহারের ঘোষণা দেয়া হয়েছে হংকং এবং তুরস্কেও।

এদিকে পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক হওয়ায় চীনে এবার ‘মে ডে’ বা শ্রমিক দিবসের ছুটিতে রেকর্ড সাড়ে ১১ কোটি পর্যটক দেশটি ভ্রমণ করেছেন বলে জানা গেছে।

বিশ্বের অধিকাংশ প্রান্তেই যখন প্রতিদিনই বাড়ছে করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা, তখন পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হওয়ায় অর্থনীতির চাকা সচল রাখতে লকডাউন আইন শিথিল করছে কয়েকটি দেশ। গেল কয়েকদিনে ইতালি, ফ্রান্স, স্পেনসহ ইউরোপের কয়েকটি দেশে লকডাউন শিথিলের পর একই পথে হাঁটতে শুরু করেছে আরও কয়েকটি দেশ।

থাইল্যান্ডে করোনা পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে আসায় খুলতে শুরু করেছে দোকানপাট ও রেস্টুরেন্ট। সেইসঙ্গে খুলতে শুরু করেছে বিনোদন পার্কগুলো।

স্থানীয় এক নারী বলেন, সত্যি কথা বলতে এতদিন পর বাইরে খেতে এসে কেমন জানি লাগছে। পুরোপুরি স্বাভাবিক হয়ে খেতে পারছি না, মনের মধ্যে কোথায় জানি একটি অজানা আতঙ্ক কাজ করছে।

অপর এক নারী বলেন, আমার মনে হয় না মানুষ এখনও খুব একটা বাইরে বের হতে চাচ্ছে। বেশিরভাগ কাস্টমারই পার্সেল নিয়ে যাচ্ছে, এখানে বসে খেতে চাচ্ছে না কেউই।

চীনের বিশেষায়িত অঞ্চল হংকংয়ে লকডাউনের মেয়াদ শেষ হতে আরও প্রায় ২ সপ্তাহ বাকি। এরইমধ্যে এসেছে স্কুল-কলেজ খুলে দেয়ার ঘোষণা। আগামী ২৭ মে থেকে অঞ্চলটির শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়ার সিদ্ধান্তের কথা জানিয়েছেন হংকংয়ের প্রধান নির্বাহী ক্যারি লাম।

এছাড়াও সামাজিক দূরত্ব নিশ্চিতে সেখানে ৭০ লাখ বাসিন্দার জন্য পুনরায় ব্যবহার উপযোগী মাস্ক তৈরির ঘোষণাও দিয়েছেন তিনি।

লকডাইন শিথিলের ঘোষণা দিয়েছে তুরস্কও। আগামী ১৫ মে থেকে ধাপে ধাপে এই নিষেধাজ্ঞা শিথিল করা হবে বলে মঙ্গলবার টেলিভিশনে দেয়া ভাষণে জানান তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোয়ান। তবে প্রথম দফায় কেবল ষাটোর্ধ্বরা ঘরের বাইরে ৪ ঘন্টার জন্য বের হতে পারবেন। এছাড়াও, সামাজিক দূরত্ব মেনে আগামী ১১ মে থেকে শপিং মল ও অন্যান্য দোকানপাট খোলা রাখা যাবে বলেও জানান তিনি।

এদিকে করোনা পরিস্থিতি প্রায় পুরোপুরি নিয়ন্ত্রণে আসায় এবার মে ডে বা শ্রম দিবসের ছুটিকে সামনে রেখে চীনে প্রায় সাড়ে ১১ কোটি পর্যটকের সমাগম ঘটে বলে জানিয়েছে দেশটির সংস্কৃতি ও পর্যটন মন্ত্রণালয়।