• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

মাদারীপুর দর্পন

দুর্নীতি ঠেকাতে শিশুখাদ্য বণ্টন নিয়ে ভাবনা

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ৮ নভেম্বর ২০২০  

শিশুখাদ্য বণ্টন ব্যবস্থার ত্রুটিগুলো দূর করা দরকার। তাই পুনর্ব্যবস্থা কেমন হবে সেই ভাবনা নিয়ে কাজ শুরু হয়। ঈদের উৎসাহ উদ্দীপনার মধ্যেও দ্রব্যমূল্য ও টিসিবি পণ্যের বণ্টন ব্যবস্থা নিয়ে কাজ চলছিল। ১৯৭২ সালের এইদিনে ঈদের আনন্দে কাটে সারাদেশের মানুষের। যদিও সদ্য স্বাধীন একটি দেশে স্বজন হারানো মানুষদের ক্ষত তখনও শুকায়নি। সেবার ঈদে বাংলাদেশের রাষ্ট্রপতি ও জনগণের জন্য শুভেচ্ছা বার্তা পাঠিয়েছিলেন আমেরিকার প্রেসিডেন্ট নিক্সন। আর ধানমন্ডির খেলার মাঠে ঈদের জামাতে নামাজ আদায় করেন বঙ্গবন্ধু।

ঢাকা শহরে মনোনীত ডিলারদের মাধ্যমে রেশন কার্ডে টিসিবির আমদানি করা শিশুখাদ্য বণ্টনের ব্যবস্থা করা হচ্ছিল। তাতে বেশকটি ত্রুটি পরিলক্ষিত হয়। ফলে আর কী ব্যবস্থা করলে সুষ্ঠু বণ্টন সম্পন্ন হবে সে নিয়ে আলাপ শুরু হয়। অভিযোগ ছিল, এই ব্যবস্থা শিশুখাদ্যের প্রকৃত ব্যবহারকারীদের কোনও উপকারে আসবে না এবং শিশু খাদ্য নিয়ে ব্যাপক দুর্নীতির অবসান হবে না। ভুক্তভোগী মহল ত্রুটিগুলো দূর করার জন্য কিছু সুপারিশ পেশ করেন। ঢাকার ইস্যুকৃত রেশন কার্ডের সংখ্যা ১৮ লক্ষ কিন্তু শিশুখাদ্যের বরাদ্দ এত পর্যাপ্ত নয় যে শিশু থাক বা না থাক রেশন কার্ড দেখলে শিশু খাদ্য দেওয়া যেতে পারে। কিন্তু চলমান ব্যবস্থায় তাই করা হচ্ছে।

 

 আনন্দ ও উদ্দীপনায় স্বাধীন বাংলার ঈদ

বাংলাদেশের সর্বত্র উৎসাহ উদ্দীপনার সাথে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হয়েছে। যুদ্ধবিধ্বস্ত স্বাধীন বাংলার মাটিতে এই প্রথমবারের মতো ঈদুল ফিতর পালিত হলো। ঢাকায় এদিন প্রধান ঈদের জামাত হয় আউটার স্টেডিয়ামে পরিচালনা করেন মওলানা আব্দুর রশিদ তর্কবাগীশ। এতে প্রধান বিচারপতি আবু সাঈদ চৌধুরী ঈদের নামাজ আদায় করেন। প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ধানমন্ডি খেলার মাঠে অনুষ্ঠিত ঈদের জামাতে নামাজ পড়েন। শিল্পমন্ত্রী সৈয়দ নজরুল ইসলামসহ মন্ত্রিসভার সদস্যগণ আউটার স্টেডিয়ামে জামাতে যোগ দেন। এছাড়া ঈদের জামাত অনুষ্ঠিত হয় লালবাগ শাহী মসজিদ চকবাজার জামে মসজিদসহ বড় বড় মসজিদগুলোতে।

ঈদের দিনে বিশেষ কতগুলো বৈশিষ্ট্য ছিল। রাত আটটা নয়টার দিকে রাস্তাঘাট প্রায় জনশূন্য হয়ে পড়ে। বিশেষ করে নারীদের পথে-ঘাটে সন্ধ্যার পর একরকম দেখা যায়নি। মূলত নিরাপত্তার অভাব এর প্রধান কারণ বলে পত্রিকায় প্রকাশ হয়। ঈদের সময় বাজারে দ্রব্যমূল্য ঊর্ধ্বগতি এক নজিরবিহীন পরিস্থিতিতে ছিল।

 

 নিক্সনের ঈদের বাণী

আমেরিকার প্রেসিডেন্ট রিচার্ড নিক্সন পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের রাষ্ট্রপ্রধান বিচারপতি আবু সাঈদ চৌধুরীর কাছে বাণী প্রেরণ করেন। তাতে লেখা ছিল, প্রিয় রাষ্ট্রপ্রধান, পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে সকল আমেরিকানের পক্ষ থেকে আমি আপনাকে ও আপনার দেশের জনগণকে আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা জ্ঞাপন করছি। আমরা বাংলাদেশ ও বাংলাদেশের জনগণের অব্যাহত অগ্রগতি ও সাফল্য কামনা করি।

১২ নভেম্বর আটক বাঙালিরা ফিরছেন

বাংলাদেশ রেডক্রসের চেয়ারম্যান গাজী গোলাম মোস্তফা পিবিআইকে জানান যে, আগামী ১২ নভেম্বর আটক বাঙালিদের প্রথম দল ঢাকায় এসে পৌঁছাবেন। ১০ তারিখ রাতেই তাদের পৌঁছানোর কথা ছিল। কিন্তু বিমানের টেকনিক্যাল সমস্যা থাকায় ৮৫ জন আটক বাঙালির প্রথম দলটি যথাসময়ে পৌঁছাতে পারছে না। তবে উক্ত দলটি ১৩ তারিখের মধ্যে ঢাকা পৌঁছাবে বলেও নিশ্চিত করা হয়।

 ক্রুড অয়েল ও অভিজ্ঞ মহল

ইরাক থেকে বাংলাদেশে ১৫ লক্ষ টন বসরা অপরিশোধিত তেল সরবরাহ করার প্রস্তাব দেওয়া হয়। কিন্তু বসরা অপরিশোধিত তেলে অধিক সালফার উপস্থিতি, মূল্যহার ও মধ্যম চোলাইয়ের উৎপাদনন্যূনতা; প্রভৃতি কারণে বাংলাদেশের জন্য একান্ত অনুপযোগী বলে মনে করে অভিজ্ঞ মহল। তারা আশঙ্কা প্রকাশ করে বলেন, এই তেল ইস্টার্ন রিফাইনারিতে প্রচলিত করতে হলে রিফাইনারিকে এমনভাবে পুনর্বিন্যস্ত করতে হবে যার ফলে এটির ওপর নির্ভরশীল হয়ে যাবে। প্রকারান্তরে বাংলাদেশকে পাশ্চাত্যের জগৎ থেকে বিচ্ছিন্ন করে একান্তভাবে এটি মধ্যপ্রাচ্যের রাষ্ট্রের ওপর নির্ভরশীল করে ফেলবে।