• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

দলিত থেকে তৃতীয় লিঙ্গ, কেউ বাদ যায়নি আশ্রয়ণ প্রকল্প থেকে

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ২৩ জানুয়ারি ২০২১  

বেদে থেকে জেলে, ভূমিহীন থেকে তৃতীয় লিঙ্গ কেউই বাদ যায়নি একটি বাড়ি থেকে। যারা কোনোদিন ভাবেননি হবে মাথা গোঁজার ঠাঁই, এক টুকরো জমি। তারা আজ ঘরের চাবি আর জমির দলিল পেয়ে হয়ে পড়েন আবেগাপ্লুত।

একেকটি ঘর যেন একেকটি স্বপ্ন। নতুন রং আর ঝলমলে আলোয় সারি সারি দাঁড়িয়ে থাকা বাড়িগুলো যেন জানান দিচ্ছে নিশ্চিত ভবিষ্যতের। ৭০ হাজার পরিবারের মাথা গোঁজার ঠাঁই হচ্ছে এমন আধাপাকা ঘরগুলোতে। মানবেতর জীবন কাটানো ভাসমান এই মানুষের জন্য এই ঘরগুলো উপহার।

এক নারী বলেন, আগে রাস্তার পাশে থেকেছি, এখন ঘর পেয়েছি। দুই শতাংশ জমিসহ দুই রুম, রান্নাঘর ও বাথরুমসহ প্রত্যেককে পাচ্ছেন একটি করে আধাপাকা ঘর। সন্তানদের নিয়ে একটু ভালোভাবে বাঁচার স্বপ্ন হতদরিদ্র এই পরিবারগুলো এখন দেখতেই পারেন।

ঘর পাওয়া এক নারী বলেন, ঘর পেয়েছি, এখন দুইটা মেয়েকে বিয়ে দিতে পারব। দারিদ্রের কশাঘাতে অনেকেরই পার হয়ে গেছে যৌবন। জীবন সায়াহ্নে তাদের ঘুচতে যাচ্ছে নিজের ঘর না থাকার দুঃখ। চোখে মুখে ছিল তাই কৃতজ্ঞতা আর খুশির চমক।

একজন বলেন, আমার বাবাও ঘর করে দিতে পারেননি কিন্তু প্রধানমন্ত্রী দিয়েছেন। দলিত, বেদে, হরিজন, তৃতীয় লিঙ্গ কেউই বাদ যাচ্ছে না সরকারের এই আশ্রয়ণ প্রকল্প থেকে।