• মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৩ ১৪৩১

  • || ০৬ শাওয়াল ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান

রান্নাবান্না

দই বেগুন

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ৯ মার্চ ২০২০  

বেগুনের অনেক রেসিপিই তো খেয়েছেন। দই বেগুন যদি না খেয়ে থাকেন তবে এর অসাধারণ স্বাদ নিতে চাইলে আজই রান্না করুন। রইল রেসিপি- 

উপকরণ: বেগুন মাঝারি ২ টি, টক দই আধা কাপ, আদার রস আধা চা চামচ, রসুনের রস আধা চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, গোলমরিচ গুঁড়া আধা চা চামচ, ধনিয়া ও পুদিনা পাতা পেস্ট ১ চা চামচ, লেবুর রস আধা চা চামচ, আস্ত জিরা ১/৪ চা চামচ, পাঁচফোঁড়ন ১/৪ চা চামচ,  চিনি আধা চা চামচ, ধনিয়া পাতা কুচি ২ চা চামচ, লবণ স্বাদ মতো, তেল ৪ টেবিল চামচ।   
 
প্রণালী: বেগুনগুলো গোল করে কেটে হলুদ, মরিচ, লবণ, আদা এবং রসুনের রস দিয়ে মাখিয়ে তেলে ভেজে নিন। এরপর একটি পাত্রে টক দইয়ের সঙ্গে লবণ, চিনি, লেবুর রস, গোলমরিচ গুঁড়া, মরিচ গুঁড়া, সামান্য পানি, ধনিয়া ও পুদিনা পাতা পেস্ট ভালো করে মিশিয়ে সস বানিয়ে রাখুন। কড়াইয়ে তেল সামান্য গরম হলে আস্ত জিরা এবং পাঁচফোঁড়ন দিন। এবার ধনিয়া পাতা কুচি দিয়ে দিন। 

ফুটে উঠা শুরু হলে দইয়ের সস দিয়ে ভালো করে কষাতে থাকুন। তেল উপরে উঠে এলে ভাজা বেগুনগুলো দিয়ে দিন। উল্টে দিয়ে কিছুক্ষণ রেখে নামিয়ে নিন। আবার দইয়ের সস সরাসরি প্লেটে সাজিয়ে নেয়া বেগুনগুলোর উপর ঢেলে দিয়েও পরিবেশন করতে পারেন। এতে স্বাদের তফাৎ হবে সামান্য। তবে দুটিই খেতে অসাধারণ। পোলাও বা খিচুড়ি যে কোনোটার সঙ্গেই পরিবেশন করতে পারেন দই বেগুন।