• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

মাদারীপুর দর্পন

ডাক অধিদপ্তরে বঙ্গবন্ধুর ভাস্কর্য উদ্বোধন

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ১৫ আগস্ট ২০২০  

জাতীয় শোক দিবস উপলক্ষে ঢাকার তেজগাঁওয়ে উন্মোচিত হলো বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পূর্ণ অবয়ব ভাস্কর্য। ডাক অধিদপ্তরের প্রতিষ্ঠান তেজগাঁওস্থ পোস্টাল সর্টিং সেন্টারের সামনে এ ভাস্কর্যটি নির্মিত হয়েছে। জাতীয় শোক দিবসে শনিবার (১৫ আগস্ট) সাত ফুট বেদির ওপর স্থাপিত ১৫ ফুট দীর্ঘ ভাস্কর্যটি উদ্বোধন করেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব মো. নূর-উর-রহমান, ডাক অধিদপ্তরের মহাপরিচালক এস এস ভদ্র এবং ডাক ও টেলিযোগাযোগ বিভাগের অধীনস্থ সংস্থাসমূহের প্রধানসহ বিভাগের সবস্তরের কর্মকর্তা-কর্মচারীরা সরাসরি বা ডিজিটাল প্ল্যাটফর্মে সংযুক্ত ছিলেন। ডাক অধিদপ্তরের মহাপরিচালক ভদ্র বলেন, বঙ্গবন্ধুর এ ভাস্কর্য মহান মুক্তিযুদ্ধে ডাক বিভাগের অবদানকে তুলে ধরবে।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে তিনি ও তার সঙ্গে শহীদ জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি শ্রদ্ধা প্রদর্শন করার এ সুযোগ পাওয়াটা আমাদের জন্য গৌরবের। এটি আমাদের জন্য একটি অনন্য ইতিহাস, একটি বিশাল সৃজনশীলতার প্রকাশ। জাতির পিতার প্রতি শ্রদ্ধা নিবেদনের পাশাপাশি আমাদের সাহস, দ্রোহ আর সংগ্রামের প্রেরণার জন্য, মুক্তিযুদ্ধের গৌরব এবং শৌর্যকে অন্তরে লালন করে বঙ্গবন্ধুকে অধ্যয়ন করা জরুরি।

মোস্তাফা জব্বার বঙ্গবন্ধুর আদর্শ অনুসরণ করে দেশমাতৃকার প্রতি ভক্তি নিয়ে মানুষের সেবায় আত্মনিয়োগ করার জন্য আহ্বান জানিয়ে বলেন, জাতির পিতা প্রথমেই একটি জাতি সত্ত্বা গড়ে তুলেছেন। প্রতিটি ক্ষেত্রে অসীম দূরদর্শিতার মধ্য দিয়ে স্বাধীনতার লড়াইকে এগিয়ে নিয়েছেন। তার পুরো পরিবার প্রত্যেকে প্রত্যেকের দিক থেকে ভূমিকা পালন করেছেন। একজন বঙ্গবন্ধু ছিলেন বলেই আমরা সংগঠিত হতে পেরেছিলাম। পৃথিবীর অনেক দেশ সফল হতে পারেনি কারণ তাদের একজন বঙ্গবন্ধু নেই বলে।  

তিনি বঙ্গবন্ধুর ওপর তৈরি করা একশত ডাকটিকিটের অ্যালবাম প্রসঙ্গ তুলে ধরে বলেন, এটুকু পড়লেও উপলব্ধি করা যাবে একজন মানুষ কী রণকৌশল নিয়ে একটা জাতি গঠন করতে পেরেছেন। এর আগে জাতীয় শোক দিবসের প্রথম প্রহরে শেরে বাংলা নগরের ডাক ভবনে স্থাপিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ নিবেদন করেছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রীর নেতৃত্বে ডাক অধিদপ্তরসহ ডাক ও টেলিযোগাযোগ বিভাগ ও এর অধীনস্থ সংস্থাসমূহ।