• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

টেস্টটিউব পদ্ধতিতে জন্মাল চিতা

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ২৫ ফেব্রুয়ারি ২০২০  

 


কলাম্বাস চিড়িয়াখানা এবং অ্যাকুরিয়ামে জন্ম নিলো মায়াবী দুটি চিতা শাবক। তবে তারা শুধু মায়া দিয়েই আকৃষ্ট করেনি, ইতিহাসও গড়ে তুলেছে।

কিন্তু কি সেই কারণ যা এই চিতা শাবকদের এতোটা বিশেষায়িত করেছে?

প্রথমবারের মতো কলাম্বাস চিড়িয়াখানা এবং অ্যাকুরিয়ামে পরীক্ষামূলকভাবে ইন ভিট্রো ফার্টিলাইজেশন (আইভিএফ) বা টেস্টটিউব ও ভ্রূণ স্থানান্তরের মাধ্যমে দুটি চিতাশাবক জন্ম নেয়। 

কলম্বাস চিড়িয়াখানার পাশাপাশি স্মিথসোনিয়ান্স জাতীয় চিড়িয়াখানা ও সংরক্ষণ জীববিজ্ঞান ইনস্টিটিউট এবং ফসিলরিম বন্যপ্রাণী কেন্দ্র এই প্রচেষ্টাটির নেতৃত্বে ছিল।

চিতাশাবকটি নিয়ে কলম্বাস চিড়িয়াখানা টুইটারে একটি পোস্ট করে। 

ক্যাপশনে তারা জানায়, ইতিহাস সৃষ্টি হয়েছে। ইন ভিট্রো ফার্টিলাইজেশন (আইভিএফ) বা টেস্টটিউব ও ভ্রূণ স্থানান্তরের মাধ্যমে দুটি চিতাশাবক জন্ম নিয়েছে। এটি বিজ্ঞানের অন্যতম সাফল্য।

তারা আরো জানায়, কিবিবি নামের একটি চিতার দেহ থেকে ভ্রূণ সংগ্রহ করে ইজি নামের একটি চিতার দেহে স্থাপন করা হয়। ইজি সফলভাবে ভ্রূণটি ধারণ করে এবং বুধবার ওই দুটি চিতা শাবকের জন্ম দেয়। তবে এখনো তাদের নামকরণ হয়নি।

কলাম্বাস চিড়িয়াখানা কর্তৃপক্ষ জানায়, তিনবারের চেষ্টার পর তারা এ পদ্ধতিতে শাবক জন্ম দিতে সফল হয়েছেন। অত্যন্ত সতর্কতা এবং সাবধানতার সঙ্গে তারা এ পরীক্ষা চালান।

আইভিএফ পদ্ধতির গুরুত্ব প্রকাশ করে তারা বলেন, এতে স্বকীয়তা বজায় রেখে নিজস্ব পরিবেশে চিতাদের বংশবৃদ্ধি পাবে। 

তারা আরো জানান, এর আগে প্রায় দেড় যুগ আগে কৃত্রিম জরায়ুর মাধ্যমে সফলতার সঙ্গে চিতাশাবকের জন্ম হয়।