• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

জাতিসংঘের শান্তিরক্ষী মিশনে প্রশংসিত বাংলাদেশ পুলিশ

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ৩০ মে ২০২০  

শুক্রবার পালিত হয়েছে আন্তর্জাতিক জাতিসংঘ শান্তিরক্ষী দিবস। বিশ্বে শান্তিরক্ষার কার্যক্রমে যেসব দেশ অংশ নিচ্ছে এর মধ্যে শান্তিরক্ষী মিশনে প্রশংসিত বাংলাদেশ পুলিশ।

জাতিসংঘ সনদের আলোকে বাংলাদেশ পুলিশ বিশ্বের বিভিন্ন সংঘাতপূর্ণ দেশসমূহে শান্তি রক্ষার কাজে অত্যন্ত সুনামের সাথে প্রায় ৩০ বছরের অধিক সময় ধরে কাজ করে আসছে। শান্তিরক্ষার এই মহতী যাত্রায় বাংলাদেশ পুলিশ আন্তর্জাতিক আইন ও বিধি মেনে, সংঘাতপূর্ণ দেশসমূহের স্বাধীনতার প্রতি সম্পূর্ণ শ্রদ্ধাশীল থেকে, নিরপেক্ষভাবে বিবদমান বিষয়সমূহের শান্তি পূর্ণ সমাধানের পথকে সহজতর করতে সহায়তা করেছে।

জাতিসংঘের আন্তর্জাতিক শান্তিরক্ষী দিবসে এমন তথ্য তুলে ধরে শুক্রবার (২৯ মে) রাত পুলিশ জানায়, ১৯৮৯ সালে নামিবিয়া শান্তিরক্ষা কার্যক্রমের মাধ্যমে বাংলাদেশ পুলিশের এই যাত্রা শুরু হয়। বিরতিহীনভাবে দীর্ঘসময়ে পুলিশ বহুমাত্রিক উপায়ে জাতিসংঘের পাশে থেকেছে। ২০০৫ সালে স্বয়ংপূর্ণ বিশেষায়িত ফর্মড পুলিশ ইউনিট শুরু করে। নারী পুলিশ ইউনিট প্রেরণ করে শান্তি রক্ষার ইতিহাসে একটি উল্লেখযোগ্য মাইলফলক উন্মোচন করেছে।

পুলিশ সদর দপ্তর থেকে জানানো হয়, ২০১৩ সালের শেষ দিকে বাংলাদেশ পুলিশ জরুরি ভিত্তিতে ইন্টারমিশন কো-অপারেশনের আওতায় ২৪ ঘণ্টায় বিশেষায়িত কন্টিনজেন্ট সাউথ সুদানে পাঠানো হয়। ২২টি শান্তিরক্ষা মিশনে প্রায় ২০,০০০ পুলিশ সদস্য কাজ করেছেন। হাইতি, পূর্ব তিমুর, কসোভো, বসনিয়া, সুদান, ইত্যাদি দেশে বাংলাদেশ পুলিশের সদস্যরা যেমন প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করেছে, তেমনি ইন্টারনালি ডিসপ্লেজড, রিফিউজিদের পুনর্বাসন প্রক্রিয়ায় সহায়তা ও নিরাপত্তায় দূত হিসেবে কাজ করছে।