• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

মাদারীপুর দর্পন

কালকিনিতে উপ‌জেলা প্রশাস‌নের উ‌দ্যো‌গে ৫ দিনব্যাপী সুনীল মেলা

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ৬ সেপ্টেম্বর ২০১৯  


মাদারীপুরের কাল‌কি‌নি উপ‌জেলা প্রশাস‌নের উ‌দ্যো‌গে উপমহা‌দে‌শের প্রখ্যাত ক‌বি ও সা‌হি‌ত্যিক সুনীল গ‌ঙ্গোপাধ্যা‌য়ের ৮৫তম জন্মবার্ষিকী উপলেক্ষে শনিবার থেকে ৫ দিনব্যাপী সুনীল মেলার আয়োজন করা হয়েছে। এ মেলা তার পৈত্রিক বাড়ি উপজেলার কাজীবাকাই এলাকার পূর্ব মাইজপাড়া গ্রামে আয়োজন করা হয়। আনু‌ষ্ঠানিকভাবে স্থানীয় এমপি ও কেন্দ্রীয় আওয়ামীলীগের দপ্তর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ মেলা উদ্বোধন করবেন। 
উপ‌জেলা প্রশাসন সূ‌ত্রে জানা গে‌ছে, ‌সুনী‌লের ৮৫তম জন্ম‌দিন পালন কর‌তে আগামী শনিবার থেকে -১১ সে‌প্টেম্বর পর্যন্ত ৫ দিনব্যাপী মেলায় বাংলা‌দেশ ও ভার‌তের বি‌ভিন্ন প্রকাশনীর অংশ গ্রহণ ছাড়াও ক‌বিতা আবৃ‌ত্তি প্র‌তি‌যো‌গিতা, পাহাড়ী নৃত্য, লালন গী‌তি, পল্লী গী‌তি, একক ও দলীয় নৃত্য, স্থানীয় আবৃ‌ত্তি সংগঠ‌নের আবৃ‌ত্তি প‌রি‌বেশন, ম‌নোহ‌রি মেলাসহ নানা ধর‌নের কর্মসূচী গ্রহণ করা হয়েছে। 
এ প্রস‌ঙ্গে কথাসা‌হি‌ত্যিক রিপনচন্দ্র ম‌লি­ক ব‌লেন, 'সুনীল গ‌ঙ্গোপাধ্যায় শুধু আমা‌দের অহংকারই নয়। সে পু‌রো পৃ‌থিবীর সম্পদ। তার লেখা গল্প ক‌বিতা কিংবা উপন্যাস সারা পৃ‌থিবীর মানু‌ষের কাছে প‌ঠিত হওয়া দরকার। ক‌বির জন্ম‌দি‌নে সরকা‌রি ভা‌বে এমন উ‌দ্যোগ শিল্প সা‌হিত্য চর্চায় আমা‌দের‌কে আ‌রো বে‌শি অনু‌প্রেরণা যোগা‌চ্ছে। '
‌কবি আকন মোশারফ হোসেন এক‌টি দাবী ক‌রে ব‌লেন, 'যে‌হেতু সুনীল গ‌ঙ্গোপাধ্যা‌য়ের মত এমন একজন প্রখ্যাত ক‌বি ও সা‌হি‌ত্যিক মাদারীপুর জেলায় জন্ম গ্রহণ ক‌রে‌ছেন তাই কাল‌কি‌নি ও রা‌জৈর উপ‌জেলার বি‌ভিন্ন প্রাথ‌মিক বিদ্যাল‌য়ের এক‌টি ক‌রে শ্রেণীকক্ষ‌কে স‌ুনীল গ‌ঙ্গোপাধ্যা‌য়ের না‌মে নামকরণ করা হোক। যা‌তে ক‌রে কোম‌ল ম‌তি শিশুরা শৈশব থে‌কেই সুনীলের সম্পর্কে জান‌তে পারে। '
এ‌বিষ‌য়ে উপ‌জেলা নির্বাহী কর্মকর্তা আ‌মিনুল ইসলাম ব‌লেন, উপমহা‌দে‌শের প্রখ্যাত ক‌বি ও সা‌হি‌ত্যিক স‌ুনীল গ‌ঙ্গোপাধ্যায়ের পৈ‌ত্রিক বা‌ড়িতে ৫ দিনব্যাপী মেলার আয়োজন করা হয়েছে। তাই আমি এ মেলা সফল কর‌তে কাল‌কি‌নিসহ জেলার সক‌লের সহ‌যো‌গিতা প্রত্যাশা করছি।