• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ

কারাবন্দি-আসামিদের আনতে হবে না আদালতে

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ১৯ মার্চ ২০২০  


 
করোনা ভাইরাসের (কোভিড-১৯) প্রাদুর্ভাবের কথা বিবেচনা করে কারাবন্দিদের মামলার শুনানিতে হাজির করার বিষয়টি শিথিল করেছে আদালত। স্বাস্থ্যঝুঁকির কথা বিবেচনায় নিয়ে এমন সিদ্ধান্ত নিয়েছে আদালত প্রশাসন।

দেশে প্রথম করোনায় আক্রান্ত হয়ে একজনের মৃত্যু এবং ১৮ জন আক্রান্ত হওয়ায় উদ্বেগ-উৎকণ্ঠার মধ্যে বৃহস্পতিবার (১৯ মার্চ) সুপ্রিম কোর্ট থেকে এই নির্দেশনা জারি হয়।

সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবর স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।  এটি সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

কারাবন্দি-আসামিদের কারাগার থেকে আদালতে হাজির না করার নির্দেশনা দিয়ে বলা হয়, দেশে করোনার যে পরিস্থিতি বিদ্যমান তাতে কারাগার থেকে বন্দি-আসামিদের জামিন শুনানিকালে এবং মামলার অন্যান্য কার্যক্রমে আদালতে হাজির করা অত্যন্ত ঝুঁকিপূর্ণ। এ কারণে কারাবন্দি-আসামিদের কারাগারে রেখেই জামিন শুনানি করতে হবে। আর অন্যান্য ক্ষেত্রে প্রয়োজন হলে মামলার কার্যক্রম মুলতবি করতে হবে।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে। পাশাপাশি পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত তা দেশের সব আদালতের জন্য কার্যকর থাকবে। 

যেহেতু করোনা ভাইরাস (কোভিড-১৯) একটি ছোঁয়াচে রোগ। তাই এ ভাইরাসের বিস্তার ঠেকাতে সরকারের পক্ষ থেকে জনসমাবেশ-জনসমাগমের মতো সব অনুষ্ঠান বন্ধ রাখতে বলা হয়েছে। এরই অংশ হিসেবে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। দেশের সব স্থানে চলমান ও অনুষ্ঠিত হতে যাওয়া বাণিজ্য মেলা বন্ধ ঘোষণা করেছে বাণিজ্য মন্ত্রণালয়। প্রায় সব বিনোদন কেন্দ্র, জাদুঘরও বন্ধ করা হয়েছে। সারাদেশে সব প্রেক্ষাগৃহ ও সাংস্কৃতিক অনুষ্ঠানও বন্ধ হয়ে গেছে।

প্রাণঘাতী করোনা ভাইরাসের বিস্তার কিছুতেই রোধ করা যাচ্ছে না। উৎপত্তিস্থল চীনের সীমা অতিক্রম করে এরই মধ্যে বিশ্বের ১৭০টিরও বেশি দেশে ছড়িয়ে পড়েছে। করোনায় আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ইতোমধ্যে ৯ হাজার ছাড়িয়েছে। বিশ্বে এই ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা এখন ৯ হাজার ১৪৮ জনে পৌঁছেছে। আর এই ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা এখন ২ লাখ ২২ হাজার ৯৭৩ জন।

বৃহস্পতিবার (১৯ মার্চ) নতুন করে আরও ৪ হাজার ১৬৫ জন ব্যক্তি করোনায় আক্রান্ত হয়েছেন। আর মারা গেছেন ২০৫ জন।

এ দিকে, বাংলাদেশে নতুন করে চারজনের শরীরে করোনা ভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে। সেই হিসাবে দেশে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা এখন ১৮ জন। আর করোনায় আক্রান্ত হয়ে বাংলাদেশে ইতোমধ্যে একজন মারা গেছেন।