• বুধবার ১৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৩ ১৪৩১

  • || ০৭ শাওয়াল ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান

কাঁচকলার মজাদার রেসিপি

কাঁচকলার শাহি কোপ্তা

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ১৬ আগস্ট ২০২০  

উপকরণ: কাঁচকলা ৪টি, আলু ১টি, পেঁয়াজকুচি ১ টেবিল চামচ, কাঁচা মরিচকুচি ২ চা-চামচ, আদাকুচি ১ চা-চামচ, রসুনকুচি ১ চা-চামচ, গরমমসলা দেড় চা-চামচ, বিস্কুটের গুঁড়া আধা কাপ, লবণ স্বাদমতো, তেল ভাজার জন্য, ভাজা জিরার গুঁড়া ১ চা-চামচ।

তরকারি রান্নার জন্য: পেঁয়াজ ১ কাপ, কাজুবাদামবাটা ২ চা-চামচ, মরিচগুঁড়া ১ চা-চামচ, জিরাগুঁড়া ১ চা-চামচ, ধনেগুঁড়া ২ চা-চামচ, হলুদগুঁড়া আধা চা-চামচ, রসুনবাটা ২ চা-চামচ, আদাবাটা ২ চা-চামচ, পানি প্রয়োজনমতো, টমেটো সস ১ টেবিল চামচ, টক দই ৩ টেবিল চামচ, তেল প্রয়োজনমতো, লবণ স্বাদমতো, ঘি ২ চা-চামচ, মালাই অল্প পরিমাণ, কাঁচা মরিচ ৭–৮টি।

কোপ্তা তৈরি: কাঁচকলা ও আলু সেদ্ধ করে খোসা ছাড়িয়ে নিন। মিহি করে চটকে নিতে হবে। সব উপকরণ একসঙ্গে মিশিয়ে ছোট ছোট বল আকারে তৈরি করে নিন। এই বলগুলো বিস্কুটের গুঁড়ায় গড়িয়ে ডুবো তেলে ভাজতে হবে।

তরকারি রান্না: প্রথমে তেলে পেঁয়াজ বাদামি করে ভাজতে হবে। একে একে সব মসলা লবণ দিয়ে ভালো করে কষিয়ে নিন। মসলা কষানো হলে এবং তেল ওপরে উঠলে টক দই দিতে হবে। আবার কিছুক্ষণ কষানোর পরে অল্প পরিমাণ গরম পানি দিয়ে ফুটাতে হবে। ঝোল ঘন হয়ে এলে ভাজা কোপ্তাগুলো ও টমেটো সস দিয়ে অল্প আঁচে ঢেকে রাখুন ১–২ মিনিট। নামানোর আগে কাঁচা মরিচ, ঘি এবং মালাই দিয়ে নাড়াচাড়া করে নামিয়ে ফেলতে হবে। পেস্তা বাদামকুচি ওপরে ছড়িয়ে পরিবেশন করুন।