• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

করোনা ভাইরাস থেকে স্মার্টফোন রক্ষা করবেন যেভাবে

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ১২ মার্চ ২০২০  

করোনার আতঙ্কে রয়েছে পুরো বিশ্ব। সুরক্ষার জন্য স্যানিটাইজার, মাস্ক ব্যবহার করছেন অনেকে। তাই বলে কী স্মার্টফোনের কথাও ভুলে যাবেন? আপনার স্মার্টফোনও কিন্তু আক্রান্ত হতে পারে করোনা ভাইরাসে।

সম্প্রতি করোনার আতঙ্কে মোবাইল ফোন প্রতিদিনই পরিষ্কার করার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

অনেকেই ভাবেন ফোন শুধুমাত্র মুছে নিলেই পরিষ্কার হয়ে যাবে। তবে এই ধারণা একেবারেই ভুল।

আপনি যদি জীবাণু সম্পর্কে বেশি উদ্বিগ্ন হন তবে আইসোপ্রপিল অ্যালকোহল ব্যবহার করতে পারেন। পানি ও আইসোপ্রপিল অ্যালকোহলের একটি মিশ্রণ তৈরি করে নিন। এবার মাইক্রোফাইবার কাপড়ে স্প্রে করে, সেটি দিয়ে আপনার স্মার্টফোনটি মুছে ফেলুন। আইসোপ্রপিল অ্যালকোহল উড়ে যায়। তাই কাজটি তাড়াতাড়ি করতে হবে।

হালকা জাতীয় ইউভি স্যানিটাইজার ব্যবহার করতে পারেন। আপনি যদি আপনার স্মার্টফোনটি পরিষ্কার করার জন্য কোনও ধরণের তরল না চান তবে আপনার স্মার্টফোনে উপস্থিত সমস্ত জীবাণু মুছে ফেলতে কোনও UV-C আলোক স্যানিটাইজার ব্যবহার করতে পারেন। তবে এটি সবচেয়ে ব্যয়বহুল পদ্ধতি।

ওয়ার্ল্ড ইকনমিক ফোরাম একটি ভিডিওতে জানিয়েছে, ফোনের স্ক্রিনে করোনা ভাইরাস চারদিন পর্যন্ত সক্রিয় থাকতে পারে। তাই সুরক্ষার জন্য আপনার ফোনের কভারটিও পরিষ্কার করতে ভুলবেন না।