• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ

‘কর জমা দেওয়াকে ঝামেলা মনে করেন বেশির ভাগ মানুষ’

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ১৫ নভেম্বর ২০২০  

কর জমা দেওয়াকে ঝামেলার বিষয় মনে করেন বেশির ভাগ মানুষ, অটোমেশনের মাধ্যমে এ ভীতি দূর হলে রাজস্ব আদায় বাড়বে বলে মন্তব্য করেছেন এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

রোববার (১৫ নভেম্বর) সকালে রাজধানীর পল্টনে করাঞ্চল-৬ কার্যালয়ে ই-রিটার্ন দাখিল সফটওয়ার উদ্বোধনী অনুষ্ঠানে এনবিআর চেয়ারম্যান বলেন, কর জিডিপি অনুপাত বাড়াতে করের আওতায় আনতে হবে আরও অনেক মানুষকে।

এ সময় তিনি বলেন, করোনার কারণে অটোমেশন কার্যকর পিছিয়ে গেছে। আগামী বছর সব করাঞ্চল থেকে অটোমেশন সুবিধা দেওয়া সম্ভব হবে। মাত্র এক পাতার ফরম পূরণ করে অনলাইনে রির্টান জমা দিতে পারবেন ৪ লাখ টাকার কম আয় ও ৪০ লাখ টাকার কম সম্পদের করদাতারা। তবে এর বাইরে অন্যদের বিস্তারিত তথ্যসহ ফরম পূরণ করতে হবে অনলাইনে।

এ বছর এই করাঞ্চলের এক লাখ ৩৫ হাজার করদাতাই রিটার্ন সুবিধা পাচ্ছেন। তাৎক্ষণিক রিটার্ন প্রাপ্তিস্বীকার পত্রও পেয়ে যাবেন এসব করদাতা। করোনার সময়ে ঘরে বসে রির্টান জমা দেওয়ার ক্ষেত্রে বড় ভূমিকা রাখবে এই কার্যক্রম। অনুষ্ঠানে এনবিআর চেয়ারম্যান আশা করেন, সামনের বছর দেশের সব কর অঞ্চলে অনলাইন রিটার্ন দাখিলের সেবা চালু করা যাবে।

উল্লেখ্য, চলতি বছর বাজেট ঘোষণায় অনলাইন কর রিটার্ন দাখিলে করদাতাদের দুই হাজার টাকা কর ছাড় দেওয়া হয়েছিল। তবে ভিয়েতনামের প্রতিষ্ঠান এফপিটি ৫১ কোটি টাকা ব্যয়ে কেন্দ্রীয় ই-ট্যাক্স ফাইলিংয়ের অটোমেশন সফটওয়ারের কাজ এনবিআরকে বুঝিয়ে না দেওয়ায় সারাদেশের করদাতারা এ সুবিধা নিতে পারছেন না। পরে ঢাকার কয়েকটি কর অঞ্চল অনলাইন রিটার্ন দাখিলে আলাদা করে সেবা চালুর উদ্যোগ নেয়।

কর অঞ্চল ৬ এর বেশির ভাগ করদাতাই ব্যাংকের চাকরিজীবী। অনলাইনে সহজে রিটার্ন দাখিলের সুযোগ পাওয়ায় সন্তোষ প্রকাশ করেন করদাতারা। চলতি মাসের শেষ তারিখ পর্যন্ত আয়কর রিটার্ন দাখিল করা যাবে। এ সময় বাড়ানো হবে না বলে জানিয়েছে এনবিআর।