• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

ঈদ রান্নায় রকমারি

ঈদ স্পেশাল হালিমের কাবাব

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ৯ আগস্ট ২০২০  

হালিম ছাড়া ঈদ যেন অসম্পূর্ণ। তবে ট্র্যাডিশনাল হালিমের পরবর্তে এবার বানাতে পারেন হালিমের কাবাব। একদিকে যেমন স্বাদ বদলাবে, অন্যদিকে মেনুতেও আসবে নতুনত্ব। এটি মূলত ডাল ও মাংস দিয়ে তৈরি একটি কাবাব। জেনে নিন রেসিপিটি-  

উপকরণ: 

রেডিমেড হালিমের ডাল এক প্যাকেট, গরু বা মুরগির মাংস ছোট টুকরা করা এক কেজি, রসুন কুচি ২ টেবিল চামচ, আদা কুচি ২ টেবিল চামচ, ঘি  ২ টেবিল চামচ,ধনিয়া গুঁড়া এক টেবিল চামচ, জিরা গুঁড়া এক টেবিল চামচ, চাট মশলা এক টেবিল চামচ, মরিচ গুঁড়া এক টেবিল চামচ, হলুদ গুঁড়া এক চা চামচ, ধনেপাতা কুচি আধা কাপ, পুদিনা পাতা কুচি আধা কাপ, কাঁচা মরিচ কুচি ২ টি, বেসন ২ টেবিল চামচ, পেঁয়াজ বেরেস্তা আধা কাপ। 

প্রণালী:

প্রথমে দেড় কাপ পানিতে ডাল ভিজিয়ে রাখুন। একটি পাত্রে মাংস, রসুন এবং আদা দিয়ে সিদ্ধ করুন। পানি ফুটে গেলে আঁচ একেবারে কমিয়ে ২ ঘণ্টা ধরে রান্না করুন। পানি পুরোপুরি শুকিয়ে নামিয়ে নিন। মাংস ঠাণ্ডা হলে হাড় থেকে মাংস আলাদা করে নিন। এবার মাংস ও ডাল একসঙ্গে বেটে বা ব্লেন্ডারে দিয়ে পেস্ট বানিয়ে নিন।

এবার একটি পাত্রে ঘি দিন। এতে সমস্ত মশলা ভালো ভাবে ভেজে মাংস আর ডালের পেস্ট দিন। আঁচ কমিয়ে রান্না করুন যতক্ষণ না ডাল ও মাংসের মিশ্রণ শুকিয়ে আসে। শুকিয়ে এলে নামিয়ে হালকা ঠাণ্ডা করে নিন। এবার কাবাবের আকারে বানিয়ে নিন। অল্প তেলে বাদামি করে ভাজুন। পোলাও বা শুধু সস দিয়েও খেতে পারেন এই কাবাব।