• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

মাদারীপুর দর্পন

ইংলিশদের শেষ ম্যাচ হারিয়ে টি-টোয়েন্টির শীর্ষেই রইল অস্ট্রেলিয়া

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ৯ সেপ্টেম্বর ২০২০  

প্রথম দুই ম্যাচ হেরে সিরিজ আগেই খুইয়েছে অস্ট্রেলিয়া। তবে শেষ টি-টোয়েন্টি ম্যাচটি ছিল দলটির জন্য মর্যাদা রক্ষার।

কেননা প্রথম দুই ম্যাচ জিতে অজিদের সমান পয়েন্ট অর্জন করেছিল ইংল্যান্ড। তাই সমীকরণ ছিল শেষ টি-টোয়েন্টিতে যারাই জিততে, তারাই র‌্যাংকিংয়ের শীর্ষে উঠবে। আর সান্ত্বনার জয়ে সেই মর্যাদা অক্ষুণ্ন রাখল অ্যারন ফিঞ্চের দল।

মঙ্গলবার সাউদাম্পটনের শেষ টি-টোয়েন্টিতে ৫ উইকেটে জয় পায় সফরকারী অস্ট্রেলিয়া। সেইসঙ্গে সংক্ষিপ্ত এই ফরম্যাটে নিজেদের আধিপত্য বজায় রাখল দলটি। যেখানে প্রথমে ব্যাট করা স্বাগতিক ইংল্যান্ড নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৪৫ রান করে। জবাবে ইনিংসের ৩ বল বাকি থাকতে ৫ উইকেট হারিয়ে ১৪৬ করে জয়ের বন্দরে পৌঁছে যায় অস্ট্রেলিয়া।

এ ম্যাচে যদিও ছিলেন না আগের দুই ম্যাচে দারুণ খেলা জস বাটলার। পরিবারের সঙ্গে সাক্ষাৎ করতে বায়ো-সিকিউর বাবল ছেড়ে তিনি চলে গেছেন। এছাড়া দ্বিতীয় টি-টোয়েন্টিতি হাতে চোট পেয়ে এ ম্যাচে খেলেননি নিয়মিত অধিনায়ক ইয়ন মরগান। এই দুজনের অনুপস্থিতিতে প্রথমবারের মতো ইংলিশ দলের নেতৃত্ব পান মঈন আলী। এছাড়া অজিদের হয়ে খেলেননি ওপেনার ডেভিড ওয়ার্নার।

১৪৬ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ম্যাথিউ ওয়েড-ফিঞ্চ জুটি ৩.১ ওভারে ৩১ রান তোলেন। মার্ক উডের বলে ১৪ রানে ফেরেন ওয়েড। তবে অধিনায়ক ফিঞ্চ ২৬ বলে ৪টি চার ও এক ছক্কায় ৩৯ করে জয়ে অবদান রাখেন। মাঝে অবশ্য গ্লেন ম্যাক্সওয়েল ও স্টিভেন স্মিথ দ্রুত ফিরে গেলে চাপে পড়ে সফরকারীরা। কিন্তু দলে ফিরে দারুণ ব্যাটিং করে অপরাজিত থেকে অজিদের জেতান মিচেল মার্শ। তিনি ৩৬ বলে ২টি চার ও একটি ছক্কায় ৩৯ করেন। এছাড়া ১৩ বলে ১৬ রানে অপরাজিত থাকেন অ্যাশটন অ্যাগার।

ইংলিশ বোলারদের মধ্যে আদিল রশিদ ৩টি উইকেট পান। এছাড়া উড ও টম কারেন একটি করে উইকেট ভাগ করে নেন।

টস হেরে এর আগে প্রথমে ব্যাট করতে নেমে শুরুটা ভালো না হলেও জনি বেয়ারস্টোর ফিফটিতে ভালো সংগ্রহের দিকে যাচ্ছিল ইংল্যান্ড। এই ওপেনার ৪৪ বলে ৩টি চার ও সমান ছক্কায় ৫৫ করে অ্যাগারের বলে বিদায় নেন। দারুণ ফর্মে থাকা ডেভিড মালান ১৮ বলে ২১ করেন। মঈন আলী ২৩ ও জো ডেনলি অপরাজিত ২৯ করলেও বাকিরা কেউ সুবিধে করতে না পারায় দেড়শ রান করা হয়নি ইংলিশদের।

অজিদের হয়ে অ্যাডাম জাম্পা দুটি উইকেট নেন। এছাড়া মিচেল স্টার্ক, জস হ্যাজেলউড, কেন রিচার্ডসন, অ্যাগার একটি করে উইকেট নেন। ম্যাচ সেরা হন মিচেল মার্শ। তবে এ ম্যাচ না খেলেও সিরিজ সেরার পুরস্কার পান জস বাটলার। আগামী ১১ সেপ্টেম্বর ম্যানচেস্টারে দু’দলের তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে শুরু হবে।