• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

মাদারীপুর দর্পন

অসংখ্য সুবিধা নিয়ে হাজির অ্যানড্রয়েড ১১

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ১১ জুন ২০২০  

অপারেটিং সিস্টেম অ্যানড্রয়েডের নতুন সংস্করণ উন্মুক্ত করেছে গুগল। সংস্করণটির নাম দেয়া হয়েছে ‘অ্যানড্রয়েড ১১ বেটা’। এতে চ্যাটিং অভিজ্ঞতা উন্নত করার পাশাপাশি তথ্য সুরক্ষা রাখার বিষয়ে জোর দিয়েছে গুগল।

অ্যানড্রয়েড ১১ বেটা সংস্করণের নতুন ফিচারগুলো হলো—

চ্যাট ব্যাবল: নতুন ফিচারটির মাধ্যমে ব্যবহারকারী এখন থেকে যেকোনো মেসেজিং অ্যাপ্লিকেশনে আরো সহজে যোগাযোগ করতে পারবেন।

নোটিফিকেশন শেড কনভারসেশন: এই নতুন ফিচার মূলত নোটিফিকেশন ক্ষেত্রে ব্যবহৃত হবে। যে অ্যাপের মাধ্যমে আপনি কথা বলছিলেন, সেটি ফোনের স্ক্রিনে ‘বাবল’ আকারে থাকবে। যা আপনি হোমস্ক্রিনে শর্টকাট করে নিতে পারবেন।

ভয়েস অ্যাকসেস: অনেকেই আছেন যারা গুগল অ্যাসিস্ট্যান্ট ব্যবহার করে তাদের ফোনটি সম্পূর্ণ রূপে নিয়ন্ত্রণ করেন। এই নতুন ফিচার আপনার ব্যবহারের অভিজ্ঞতাকে আরো দারুণ করে তুলবে।

শেয়ার মেন্যু পিন: অ্যানড্রয়েড ১০ ডেভেলপার প্রিভিও’তে এই ফিচারটি দেয়া হলেও শেষ পর্যন্ত চূড়ান্ত সংস্করণে তা পাওয়া যায়নি। এখন গুগলের পক্ষ থেকে বলা হচ্ছে, আসছে সংস্করণে শেয়ারিং মেন্যুতে একসঙ্গে প্রয়োজনে চারটি অ্যাপ পিন করে রাখার ব্যবস্থা থাকছে।

ডিভাইস ও মিডিয়া কন্ট্রোল: এর মাধ্যমে ব্যবহারকারীর হাতে অনেক বেশি নিয়ন্ত্রণ নিয়ে আসবে। এছাড়া মিডিয়া কন্ট্রোল ফিচারের মাধ্যমে অডিও ও ভিডিও মধ্যে সহজেই অদল বদল করা সম্ভব হবে।

এছাড়া অ্যাপ পারমিশন, স্ক্রিন রেকর্ডিং, মোশন সেন্স জেসচার, রুটিন ডার্ক মোড, রিলিজ ডেট, রঙিন কুইক সেটিং টাইলস সুবিধা থাকছে।

যেসব ফোনে অ্যানড্রয়েড ১১ বেটা দেয়া হয়েছে

অ্যানড্রয়েড ১১ এর বেটা সংস্করণ আপাতত পিক্সেল ফোনের জন্য উন্মুক্ত করেছে গুগল। পিক্সেলের প্রথম সংস্করণ ব্যবহারকারীদের কাছে আপডেটটি পৌঁছায়নি। অর্থাৎ শুধু পিক্সেল ২, পিক্সেল ২ এক্সএল, পিক্সেল ৩, পিক্সেল ৩ এক্সএল, পিক্সেল ৩এ, পিক্সেল ৩এ এক্সএল, পিক্সেল ৪, পিক্সেল ৪ এক্সএল ব্যবহারকারীরা অ্যানড্রয়েড ১১ বেটা ইনস্টল করতে পারবেন।