• শনিবার   ০৩ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১৯ ১৪২৯

  • || ০৯ জমাদিউল আউয়াল ১৪৪৪

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
প্রধানমন্ত্রীর সভাপতিত্বে বঙ্গবন্ধু ট্রাস্টের সভা বাংলাদেশ সবসময় ভারতের কাছ থেকে সর্বোচ্চ অগ্রাধিকার পায় কর ব্যবস্থাপনা তথ্যপ্রযুক্তি নির্ভর করতে হবে: প্রধানমন্ত্রী ১০ টাকায় টিকিট কেটে চোখ পরীক্ষা করালেন প্রধানমন্ত্রী আইসিওয়াইএফ থেকে পাওয়া সম্মাননা প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর শিক্ষা ব্যবস্থা যাতে পিছিয়ে না যায় সে ব্যবস্থা নিচ্ছি প্রধানমন্ত্রীর কাছে এসএসসি ও সমমান পরীক্ষার ফল হস্তান্তর প্লিজ যুদ্ধ থামান, সংঘাত থামাতে সংলাপ করুন: শেখ হাসিনা হানিফের সংগ্রামী জীবন নতুন প্রজন্মের রাজনৈতিক কর্মীদের দেশপ্রেম ও মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত করবে মোহাম্মদ হানিফ ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের একজন পরীক্ষিত নেতা

আজ চারটি ম্যাচ, সেরাটা দিতে প্রস্তুত ৮ দল

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ২৩ নভেম্বর ২০২২  

কাতার বিশ্বকাপে আজ রয়েছে চারটি ম্যাচ। বিকেল ৪টায় গত আসরের রানার্সআপ ক্রোয়েশিয়ার প্রতিপক্ষ মরোক্কো। সন্ধ্যা ৭টায় মুখোমুখি হবে জার্মানি ও জাপান। রাত ১০টায় লড়বে স্পেন ও কোস্টারিকা। এছাড়া, রাত ১টায় খেলবে বেলজিয়াম ও কানাডা। বিশ্বমঞ্চে সেরাটা দিতে প্রস্তুত ফুটবল খেলোয়াড়রা।

রাশিয়া বিশ্বকাপে প্রথমবারের মতো ফাইনালে উঠে শিরোপা নিজেদের করতে পারেনি ক্রোয়েশিয়া। ফ্রান্সের কাছে ৪-২ গোলে হেরে স্বপ্ন ভঙ্গ হয় তাদের। সেই আসরে গোল্ডেন বল জয়ী লোকা মদ্রিচ এবারও থাকছেন কাতার বিশ্বকাপে। এদিকে, নিজেদের প্রথম ম্যাচে শক্ত প্রতিপক্ষ হলেও এবার সামর্থের সেরাটা দিতে প্রস্তুত মরক্কো।

খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে ই গ্রুপের ম্যাচে খেলবে জার্মানি ও জাপান। একেবারেই অচেনা দুই দলের দেখা হচ্ছে বিশ্বকাপে। দ্বিতীয় সর্বোচ্চ চারবার শিরোপা জেতা দল জার্মানির এটি ২০তম বিশ্বকাপ। ১৯৯৮ আসর দিয়ে বিশ্বকাপে খেলে জাপান। পরের ছয়টি আসরেই বাছাই পর্ব পেরিয়ে বিশ্ব মঞ্চে খেলে তারা। যেখানে শেষ ষোলোতে গেছে তিনবার। 

কোস্টারিকার বিপক্ষে ম্যাচ দিয়ে কাতারের আসর শুরু করতে যাচ্ছে ২০১০ সালের শিরোপাজয়ী স্পেন। ২০১৪ সালে কোয়ার্টার ফাইনাল পর্যন্ত খেলেছে কোস্টারিকা। আর এটিই ছিল তাদের বিশ্বকাপ মঞ্চে সেরা। এদিকে, পরিসংখ্যানে এগিয়ে স্পেন। নিজেদের শেষ লড়াইয়ে ১-০ গোলে কোস্টারিকাকে হারিয়েছিল তারা।

৩৬ বছর পর দ্বিতীয়বারের মতো বিশ্বকাপে খেলতে এসেছে কানাডা। ফিফা র‌্যাঙ্কিংয়ের দুই নম্বর দল বেলজিয়ামের বিপক্ষে লড়বে তারা। ফুটবল বিশ্বকে চমক দিতে চায় কানাডা। তবে, নিজেদের স্বাভাবিক খেলাটাই খেলতে চায় বেলজিয়াম। 

তবে, প্রথম দুই ম্যাচে শঙ্কা রয়েছে বেলজিয়ামের ইতিহাসে সর্বোচ্চ গোলস্কোরার স্ট্রাইকার রুমেলো লুকাকুর।