• শনিবার   ০৩ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১৯ ১৪২৯

  • || ০৯ জমাদিউল আউয়াল ১৪৪৪

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
প্রধানমন্ত্রীর সভাপতিত্বে বঙ্গবন্ধু ট্রাস্টের সভা বাংলাদেশ সবসময় ভারতের কাছ থেকে সর্বোচ্চ অগ্রাধিকার পায় কর ব্যবস্থাপনা তথ্যপ্রযুক্তি নির্ভর করতে হবে: প্রধানমন্ত্রী ১০ টাকায় টিকিট কেটে চোখ পরীক্ষা করালেন প্রধানমন্ত্রী আইসিওয়াইএফ থেকে পাওয়া সম্মাননা প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর শিক্ষা ব্যবস্থা যাতে পিছিয়ে না যায় সে ব্যবস্থা নিচ্ছি প্রধানমন্ত্রীর কাছে এসএসসি ও সমমান পরীক্ষার ফল হস্তান্তর প্লিজ যুদ্ধ থামান, সংঘাত থামাতে সংলাপ করুন: শেখ হাসিনা হানিফের সংগ্রামী জীবন নতুন প্রজন্মের রাজনৈতিক কর্মীদের দেশপ্রেম ও মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত করবে মোহাম্মদ হানিফ ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের একজন পরীক্ষিত নেতা

যেভাবে সেমিতে খেলতে পারে বাংলাদেশ

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ৩ নভেম্বর ২০২২  

খেলা শেষ, তবু যেন শেষ নয়। টিকে আছে আশা। সেটি বাংলাদেশ ক্রিকেট দলের সেমিফাইনালে যাওয়ার। ভারতের কাছে আজ বুধবার বৃষ্টি আইনে ৫ রানে হেরেছে সাকিবরা। ফলে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে ওঠার সম্ভাবনা ক্ষীণ হয়ে গেছে। তবু যতটুকু আশা আছে, সেটি কীভাবে?

সমীকরণ-১
যদি আগামী ৩ নভেম্বর এবং ৬ নভেম্বর পাকিস্তান ও নেদারল্যান্ডসের কাছে দক্ষিণ আফ্রিকা হেরে যায়, তখন প্রোটিয়াদের পয়েন্ট ৫-এ থাকবে। এবার বাংলাদেশ যদি ৬ নভেম্বর পাকিস্তানকে হারাতে পারে, তাহলে ৬ পয়েন্ট নিয়ে সেমির টিকিট পেয়ে যাবে সাকিবের দল।

যদি প্রোটিয়ারা একটি অথবা উভয় ম্যাচে জিতে যায় তাহলে-

সমীকরণ-২

এজন্য আগামী ৬ নভেম্বর ভারত-জিম্বাবুয়ে ম্যাচে জিম্বাবুয়ের জয়ের দিকে চেয়ে থাকতে হবে। তখন ভারতের পয়েন্ট থাকবে ৬। এবার বাংলাদেশ যদি ৬ নভেম্বর পাকিস্তানকে বড় রানের ব্যবধানে হারাতে পারে, তাহলে ৬ পয়েন্ট এবং বেশি রানরেট নিয়ে বাংলাদেশ চলে যাবে সেমিফাইনালে। তখন বাদ পড়বে ভারত।

তবে সমীকরণ যাই হোক, আগামী ৬ নভেম্বর বাংলাদেশকে অবশ্যই পাকিস্তানের বিপক্ষে জিততে হবে। শুধু জয় নয় রানরেটের কথাও সাকিবদের মাথায় রেখে বড় রানে জয় পেতে হবে। তবে দক্ষিণ আফ্রিকা যে কোনো ম্যাচে এবং ভারত জিম্বাবুয়ের বিপক্ষে জিতে গেলে কোনো সমীকরণ ছাড়াই সেমিতে যাবে ভারত ও দক্ষিণ আফ্রিকা।

বর্তমানে ৪ ম্যাচ খেলে ৬ পয়েন্ট নিয়ে ‘বি’ গ্রুপের শীর্ষে রয়েছে ভারত (রানরেট +০.৭৪৬), ৩ ম্যাচ খেলে ৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় দক্ষিণ আফ্রিকা (রানরেট +২.৭৭২) এবং ৪ ম্যাচ শেষে ৪ পয়েন্ট নিয়ে তৃতীয় অবস্থানে বাংলাদেশ (রানরেট -১.২৮২)।