• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

রেকর্ড-ছুঁয়ে উইম্বলডন জিতলেন জকোভিচ

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ১২ জুলাই ২০২১  

উইম্বলডনের পুরুষ এককের ফাইনালে রেকর্ড-ছোঁয়া ২০তম গ্রান্ড স্ল্যাম জিতেছেন নোভাক জকোভিচ। রোববার (১১ জুলাই) ইংল্যান্ড ক্লাবের সেন্টার কোর্টে মাত্তেও বেররেত্তিনিকে হারিয়ে ইতিহাস গড়েছেন তিনি।

মাত্তেকে ৬-৭(৪-৭), ৬-৪, ৬-৪, ৬-৩ গেমে হারিয়েছেন এই সার্বীয় তারকা। এর মধ্য দিয়ে তিনি ইতিহাস গড়েছেন। অর্থাৎ সর্বোচ্চ গ্ল্যান্ড স্ল্যাম জয়ে রজার ফেদেরার ও রাফায়ের নাদালের রেকর্ড স্পর্শ করেছেন তিনি।

গ্র্যান্ড স্ল্যামের চূড়ান্তে পর্বে প্রথমবারের মতো উঠে ৫-২ গেমে পিছিয়ে পড়েন মাত্তেও বেররেত্তিনি। পরে দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে টাইব্রেকারের জিতে যান এই ইতালীয়। কিন্তু চ্যাম্পিয়নের অগ্রযাত্রায় পরে আর বাধা হয়ে দাঁড়াতে সক্ষম হননি।

এ নিয়ে ষষ্ঠবার উইম্বলডনে চ্যাম্পিয়ন জকোভিচ। পাশাপাশি চার গ্র্যান্ড স্ল্যাম যোগ করে ২০টি শিরোপা হাতের মুঠোয় নিয়েছেন তিনি।

২০তম গ্র্যান্ড স্ল্যাম জিততে পারলে দুর্দান্ত হবে বলে ম্যাচের আগে জানিয়েছিলেন জকোভিচ। বললেন, এটা তার কাছে খুব দামি কিছু, বিশেষ এক অর্জন হবে।
এ ম্যাচে জয়ে নিজের সব অভিজ্ঞতা কাজে লাগিয়েছেন এই সার্বীয় তারকা। কঠিন লড়াইয়ে তিনিই একক সেরা ছিলেন না। ট্রফি জয়ে তাকে বেশি ঘাম ঝরাতে হয়েছে। আর মাত্তেও শেষ পর্যন্ত লড়ে গেছেন সর্বশক্তি দিয়ে।

ম্যাচ শেষে সাংবাদিকদের জকোভিচ বলেন, এখানে লড়াইয়ের চেয়েও বেশি কিছু ছিল। মাত্তেও ও তার পরিবারকে আমি শুভেচ্ছা ও অভিনন্দন জানাচ্ছি। এটি একটি চমৎকার টুর্নামেন্ট ছিল। আমরা একটি কঠিন ম্যাচ খেলেছি।

মাত্তেও’র জন্য এটি ছিল প্রথম গ্র্যান্ড স্ল্যাম ফাইনাল। কাজেই সে একটু বিচলিত বোধ করলেও তাকে ক্ষমা করা যায়। কিন্তু অভিজ্ঞ জকোভিচকে সেই তুলনায় শুরু থেকেই নড়বড়ে দেখা গেছে।

শেষ পর্যন্ত জয়ী হলেও দুটো ভুল দিয়ে ম্যাচ শুরু করেন ৩৪ বছর বয়সী জকোাভিচ। জয়ী হওয়ার পর কোর্টে বসেই সাংবাদিকদের তিনি বলেন, রাফায়েল ও রজারকে আমি সম্মান জানাই। ক্যারিয়ারে আমি যাদের বিপক্ষে খেলেছি, তার মধ্যে সবচেয়ে বড় মাপের খেলোয়াড় এই দুই কিংবদন্তি।

জকোভিচ বলেন, তাদের জন্যই আমি এই জায়গায় আসতে পেরেছি। তারাই দেখিয়েছেন, শারীরিক ও মানসিকভাবে এবং কৌশলগতভাবে আরও শক্তিশালী হতে আমাকে কী করতে হবে। গত ১০ বছরের যাত্রাটা ছিল অবিশ্বাস্য। পথচলা এখানেই থামবে না বলেও মন্তব্য করেন এই ক্রীড়াবিদ।

এর আগেও বছরে দুবার তিনটি করে গ্র্যান্ড স্ল্যাম জয়ী হয়েছিলেন তিনি। ইতিমধ্যে রজার ফেদেরার তাকে অভিনন্দন জানিয়ে টুইটবার্তা দিয়েছেন। তিনি বলেন, টেনিস চ্যাম্পিয়নশিপের এক বিশেষ যুগে খেলার সুযোগ পেয়ে আমি গর্ববোধ করছি। জকোভিচের পারফরম্যান্স ছিল চমৎকার। ভালো খেলেছে।