• শনিবার ২০ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ৫ ১৪৩১

  • || ১২ মুহররম ১৪৪৬

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ

হোয়াটসঅ্যাপে লোকেশন গোপন রাখবেন যেভাবে

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ২০ নভেম্বর ২০২৩  

বর্তমান সময়ে যোগাযোগের অন্যতম জনপ্রিয় মাধ্যম হোয়াটসঅ্যাপ নতুন একটি ফিচার নিয়ে এসেছে। যার মাধ্যমে অন্যের সাথে অডিও-ভিডিও কলে কথা বলার সময় নিজের লোকেশন লুকিয়ে রাখা যাবে। মূলত হোয়াটসঅ্যাপে কল করার সময় আইপি (ইন্টারনেট প্রটোকল) লোকেশন পর্যালোচনা করে চাইলেই কলের অন্য প্রান্তে থাকা ব্যক্তিদের অবস্থানের তথ্য জানা যায়।

এভাবে আইপি ঠিকানা কাজে লাগিয়ে অপরিচিত ব্যক্তিদের কল করে তাদের অবস্থানের ঠিকানা সংগ্রহ করে সাইবার হামলা চালিয়ে থাকে হ্যাকাররা। হোয়াটসঅ্যাপের সাহায্যে যাতে এটি না ঘটে পারে জন্য সম্প্রতি আইপি প্রটেক্ট ফিচার যুক্ত করেছে তাদের সেটিংসে।

হোয়াটসঅ্যাপে কল করার সময় আইপি লোকেশন হাইড করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে এই ফিচারটি। ফলে অ্যাপটির ব্যবহারকারীরা আরো ভালোভাবে এবং আরো গোপনীয়তার সাথে হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে পারেন।

সম্প্রতি হোয়াটসঅ্যাপ একটি ব্লগ পোস্টের মাধ্যমে তাদের এই নতুন ফিচারের বিষয়টি নিশ্চিত করেছেন। এই ফিচার চালু করতে প্রথমে হোয়াটসঅ্যাপ অ্যাপ্লিকেশনটিকে লেটেস্ট ভার্সন আপডেট করতে হবে। এরপর হোয়াটসঅ্যাপের সেটিং মেনু চালু করতে হবে। সেখান থেকে প্রাইভেসি অপশনে যেতে হবে।

এরপর অ্যাডভান্সড বাটনে ক্লিক করতে হবে। এরপর একটি অপশন দেখতে পাবেন যেখানে লেখা থাকবে, প্রটেক্ট ইপি অ্যাড্রেস ইন কল। এই অপশনটি চালু করতে হবে। তাহলেই আপনার আইপি লোকেশন সম্পূর্ণ সুরক্ষিত হয়ে যাবে। এরপর থেকে কেউ আর হোয়াটসঅ্যাপ কল করার সময় আপনার আইপি লোকেশন দেখতে পরবে না।