• শনিবার ২০ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ৫ ১৪৩১

  • || ১২ মুহররম ১৪৪৬

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ

এ যেন আলাদিনের জাদু! পলকের ইশারায় কাজ করবে কম্পিউটার!

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ২৫ সেপ্টেম্বর ২০২৩  

প্রযুক্তি এখন শুধু হাতের মুঠোয় নয়, চোখের পলকেও। মুভি দেখা, ডকুমেন্ট লেখা কিংবা ডিজিটাল কন্টেট লেখার এসবের নিয়ন্ত্রণ এখন চোখের পলকে  হবে। ভি আর প্রযুক্তির গগলস পরে সহজেই এসব কাজ করা যাবে। এটি অ্যাপেলর ওগমেন্ট রিয়ালিটি হেডলেস অ্যাপেলের ভিসন প্রো। নেট দুনিয়ার সবচেয়ে ট্রেন্ডিং এই অ্যাপল ভিসন প্রো, যা বাজারে এনেছে অ্যাপল কোম্পানি। এর ফলে চোখের ইশারাতেই খুলে যাবে অ্যাপ, আঙুলে ছুঁয়ে সরাতে হবে স্ক্রিন। মাথা নাড়ালেই হবে অনেকে কাজ।

জানা গেছে, অ্যাপল ভিসন প্রো-এর বর্তমান বাজারমূল্য আনুমানিক চার লাখ টাকা। এই গেজেটে যে ব্যাটারি প্যাক রয়েছে তা দুঘণ্টা চলতে পারে। ভিসন প্রো হেডসেটে রয়েছে বিল্ড ইন ডিসপ্লে ও একাধিক লেন্স। এই হেডসেটে ইউসার তার চোখ হাত এবং ভয়েস ব্যবহার করে অপারেটিং সিস্টেমের সঙ্গে যোগাযোগ করতে পারবে।

ডিজিটাল কন্টেটগুলোর সঙ্গে এমনভাবে ইনটারেক্ট করা যাবে যেন মনে হবে আপনি বাস্তব জগতের মধ্যে উপস্থিত রয়েছেন। এর মধ্যে রয়েছে ২৩টি সেন্সর যার মধ্যে ১২ ক্যামেরা ৫টি সেন্সর এবং ছয়টি মাইক। চশমায় দুচোখের জন্য রয়েছে দুটি ডিসপ্লে এবং অত্যাধুনিক লেন্স যা পরলে সত্যিকারের বাস্তব দুনিয়ায় রয়েছে এমনটাই অনুভব হবে বলে দাবি করছে অ্যাপল।

অ্যাপল ভিসন প্রো-এর আরেকটি স্ট্যান্ডবাই বৈশিষ্ট্য হলো এর উন্নত ক্যামেরা সিস্টেম। এটি থ্রিডি লেন্স সেটআপসহ ওয়াইড অ্যাঙ্গেল লেন্স ও একটি আল্ট্রা ওয়াইড অ্যাঙ্গেল লেন্সসহ; যার মাধ্যমে আপনি ছবি ও ভিডিও ক্যাপচার করতে পারবেন। এছাড়া ডিভাইসটিতে পাবেন নাইট মোড, যার মাধ্যমে আপনি কম আলোতে দুর্দান্ত ফলাফল পেতে পারেন। এ ডিভাইসটির প্রাথমিক ডেমো প্রকাশ করা হয়েছে। যা আগামী ২০২৪ এর প্রথম দিকে বাজারে আনতে যাচ্ছে অ্যাপল।