• সোমবার   ৩০ জানুয়ারি ২০২৩ ||

  • মাঘ ১৬ ১৪২৯

  • || ০৮ রজব ১৪৪৪

মাদারীপুর দর্পন
ব্রেকিং:
সারদায় কুচকাওয়াজে প্রধানমন্ত্রীকে অভিবাদন সারদায় প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শিশুদের জন্য নিরাপদ মাতৃভূমি করতে সরকার অঙ্গীকারবদ্ধ প্রধানমন্ত্রী আরসিসির ৭ উন্নয়ন প্রকল্প উদ্বোধন করবেন আজ রাষ্ট্রপতির সঙ্গে সুইজারল্যান্ডের রাষ্ট্রদূতের বিদায়ী সাক্ষাৎ জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে যাচ্ছেন ৪৬০ পুলিশ কর্মকর্তা বিএনপির দুর্নীতি নিয়ে সজীব ওয়াজেদ জয়ের ফেসবুক স্ট্যাটাস রাজশাহীতে প্রধানমন্ত্রী ২৫ উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করবেন রোববার ডিজিটালাইজেশনে বাংলাদেশে বিপ্লব ঘটে গেছে : প্রধানমন্ত্রী আগামী নির্বাচন সুষ্ঠু হবে : বিদায়ি সুইস রাষ্ট্রদূতকে প্রধানমন্ত্রী

একযোগে ৫১টি স্যাটেলাইট উৎক্ষেপণ করল স্পেসএক্স

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ২১ জানুয়ারি ২০২৩  

ইলন মাস্কের প্রতিষ্ঠান স্পেসএক্স একযোগে কক্ষপথে পাঠিয়েছে অর্ধশতাধিক ইন্টারনেট স্যাটেলাইট। স্থানীয় সময় বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) স্টারলিঙ্কের ৫১টি ইন্টারনেট স্যাটেলাইট উৎক্ষেপণ করা হয়েছে।

গত ৯ জানুয়ারি প্রথমবারের মতো স্যাটেলাইটগুলো পাঠানোর কথা ছিল। কিন্তু বাজে আবহাওয়ার কারণে তা সম্ভব হয়নি। পরে স্পেসএক্স ১০ জানুয়ারি আবারও উৎক্ষেপণের চেষ্টা চালায়। কিন্তু সে দফায়ও তারা ব্যর্থ হয়। পরে উৎক্ষেপণের তারিখ নির্ধারণ করা হয় ১৫ জানুয়ারি। পরে অনিবার্য কারণবশত সেটি পরিবর্তন করে ১৮ জানুয়ারি করা হয়। কিন্তু সেদিনও ব্যর্থ হয় স্পেসএক্স।

ফ্যালকন-৯ সিরিজের রকেটে করে ক্যালিফোর্নিয়ার ভ্যান্ডেনবার্গ স্পেস ফোর্স বেস থেকে স্যাটেলাইটগুলো উৎক্ষেপণ করা হয়। মহাকাশ গবেষণাবিষয়ক সংবাদমাধ্যম স্পেস ডট কমের এক প্রতিবেদন এ তথ্য পাওয়া গেছে।

উৎক্ষেপণের মাত্র ৯ মিনিটের মাথায় ফ্যালকন-৯ রকেটের নিম্নাংশ মূল রকেট থেকে বিচ্ছিন্ন হয়ে পৃথিবীতে অবতরণ করে। পরে রকেটের উর্ধ্বাংশ স্যাটেলাইটগুলোকে নিয়ে কক্ষপথের দিকে এগিয়ে যায়।

বিজ্ঞানীরা বলছেন, পৃথিবী থেকে উৎক্ষেপণের মাত্র ২৯ মিনিটের মাথায় ফ্যালকন-৯ এর উর্ধ্বাংশ ৫১টি স্যাটেলাইটকেই পৃথিবীর নিকটবর্তী কক্ষপথে স্থাপন করে।

স্টারলিঙ্ক হলো স্পেসএক্সের ব্রডব্যান্ড ইন্টারনেট সেবাদানকারী স্যাটেলাইটের সমষ্টি। বর্তমানে পৃথিবীর কক্ষপথে ৩ হাজারেরও বেশি স্যাটেলাইট চালু রয়েছে। এ সংখ্যা ক্রমেই বেড়ে চলেছে।

এ ছাড়া, স্পেসএক্স এরই মধ্যে মহাকাশে অন্তত ১২ হাজার স্যাটেলাইট উৎক্ষেপণের অনুমতি পেয়েছে। আরও প্রায় ৩০ হাজার স্যাটেলাইট পাঠানোর জন্য অনুমতি চেয়েছে বিভিন্ন দেশের কাছে।