• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

মাদারীপুর দর্পন

উড়ল বিস্ময়কর ‘উড়ন্ত ট্যাক্সি’

মাদারীপুর দর্পন

প্রকাশিত: ১৩ নভেম্বর ২০২২  

ট্যাক্সিতে উড়ে যাওয়া আর কল্পনায় নয়। নিমিষেই গন্তব্যে পৌঁছাতে পারবেন যে কেউ। বৃহস্পতিবার (১০ নভেম্বর) ফ্রান্সের রাজধানী প্যারিসের কাছে এমন একটি যানের পরীক্ষামূলক উড্ডয়ন করেছে জার্মান প্রতিষ্ঠান ভলকপ্টার। ২০২৪ সালে বাণিজ্যিক যাত্রা শুরুর পরিকল্পনা করছে প্রতিষ্ঠানটি।

ধর্মঘটের কারণে গন্তব্যে পৌঁছানোর দুশ্চিন্তা কিংবা যানজটে দীর্ঘ সময় বিরক্তি নিয়ে রাস্তায় বসে থাকা। কিন্তু ট্যাক্সি যদি আকাশে উড়ে মুহূর্তেই পৌঁছে দিত গন্তব্যে, কেমন হতো? হ্যাঁ, এটি এখন আর কল্পবিজ্ঞান নয়; বাস্তবায়ন হচ্ছে ফ্রান্সের রাজধানী প্যারিসে।

গত বৃহস্পতিবার প্যারিসে পরীক্ষামূলকভাবে ওড়ানো হয় ড্রোন ট্যাক্সি বা উড়ন্ত ট্যাক্সি। ২০২৪ সালে ফ্রান্সে অনুষ্ঠেয় গ্রীষ্মকালীন অলিম্পিক সামনে রেখে এর বাণিজ্যিক পরিচালনা শুরুর কথা রয়েছে। জার্মান উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠান ভলকপ্টার তৈরি করছে এই ড্রোন ট্যাক্সি।

প্রতিষ্ঠানটির কর্মকর্তারা বলছেন, ড্রোনটির ৯টি ব্যাটারি রয়েছে, যা প্রতিটি ফ্লাইটের পর পরিবর্তন করা হবে। বর্তমানে এটি টানা ৩০ মিনিট আকাশে উড়তে পারে। তবে ভবিষ্যতে এর সময়সীমা দ্বিগুণ করা হবে। হেলিকপ্টার থেকে এর শব্দ অন্তত চারগুণ কম। আর গতিসীমা সর্বনিম্ন ৩৫ ও সর্বোচ্চ ১১০ কিলোমিটার। একজন পাইলট এবং একজন যাত্রী নিয়ে উড়তে সক্ষম ড্রোনটি।

সংশ্লিষ্টরা বলছেন, বিমান ও হেলিকপ্টারের সঙ্গে এই যানটির মূল পার্থক্য হলো, ওঠানামা করতে খুবই অল্প জায়গার দরকার পড়বে এই উড়ন্ত ট্যাক্সির। ফলে শহরের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে খুব সহজেই যাতায়াত করতে পারবেন যাত্রীরা।

বাণিজ্যিক যাত্রা শুরুর আগে উড়ন্ত ট্যাক্সির জন্য পাঁচটি হেলিপোর্ট স্টেশন স্থাপনের পরিকল্পনা রয়েছে প্রতিষ্ঠানটির। চলাচলের জন্য তৈরি করা হবে দুটি ওভারহেড লাইন। যার একটি হবে প্যারিস ও ভার্সাইয়ের মধ্যে। অন্যটি শার্দিগুল‌ বিমানবন্দর থেকে লো বুর্জে বিমানবন্দর পর্যন্ত।

উড়ন্ত ট্যাক্সিতে করে গন্তব্যে যাওয়া যে এখন আর কল্পনার বিষয় নয়, প্যারিসে ড্রোন ট্যাক্সির পরীক্ষামূলক উড্ডয়নের মধ্য দিয়েই তার জানান দিল নির্মাতা প্রতিষ্ঠান।